শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

তুরস্ক-সিরিয়ায় শক্তিশালী ভূমিকম্প: বেঁচে যাওয়াদের মুখে ভয়াবহতার বর্ণনা

আপডেট : ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ০১:২৮

তুরস্ক-সিরিয়া সীমান্ত অঞ্চলে গতকাল ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়। তুরস্কের পাশাপাশি  এর আঘাত লাগে পাশের দেশ সিরিয়াতেও। এ ঘটনায় দুই দেশে দেড় হাজারেরও বেশি মানুষের মৃত্যুর খবর পাওয়া গেছে। ধসে যাওয়া অসংখ্য ভবনের নিচে চাপা পড়ে আছে আরো বহু মানুষ। এর মধ্যেই ঘটনার ভয়াবহতার বর্ণনা দিয়েছেন বেঁচে ফেরা কয়েক ব্যক্তি। এদিকে তুরস্কে ভূমিকম্পের ঘটনায় সবচেয়ে বড়সংখ্যক শরণার্থী নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ। অনেক শহরে ভবনধসে নিহতের খবর আসছে। ভূমিকম্পের কেন্দ্রস্থল গাজিয়ানতেপ শহরের বাইরে কয়েক লাখ সিরীয় শরণার্থীর আবাস্থল হওয়ায় উদ্বেগ বাড়িয়ে তুলেছে কর্তৃপক্ষকে। এছাড়া ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত তুর্কি শহরের স্কুলে পাঠদান এক সপ্তাহের জন্য স্থগিত করা হয়েছে। 

সোমবার ভোরে শক্তিশালী ভূমিকম্পের আঘাতে ঘুম ভাঙে তুর্কিদের। সিরিয়ার সীমান্তবর্তী তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে শক্তিশালী এই ভূমিকম্পের কথা জানায় দেশটির সরকার। তুরস্কের মালত্য শহরের তরুণি ওজগুল কনাকচি (২৫) বলেন, ভূমিকম্পের সময় আমি ও আমার ভাই সোফায় ঘুমাচ্ছিলাম। এক পর্যায়ে কম্পন অনুভূত হলে ভাইকে বলি, তুমি কি কাঁপছো? আমার ভাইও আমাকে, একই প্রশ্ন করে। তখনই বুঝতে পারি, আমরা ভূমিকম্পের কবলে পড়েছি। ওজগুল আরো বলেন, আমি ঘরের বৈদ্যুতিক বাতির দিকে তাকিয়ে দেখি, সেটি ভেঙে যাওয়ার উপক্রম। পরে আর এক মুহূর্ত দেরি না করে তিন বছর বয়সি ভাতিজাকে নিয়ে আমরা সবাই ঘর থেকে দৌড়ে বের হয়ে যাই। পরে আফটার শকের ফলে আমাদের চোখের সামনে একটি ভবনের কাচের জানালাগুলো ভেঙে চুরমার হয়ে যায়। ভূমিকম্পে আমাদের ভবনটিও ক্ষতিগ্রস্ত হয়। আশপাশের পাঁচটি ভবন ধসে পড়েছে। অনুসন্ধান ও উদ্ধার অভিযান চললেও তীব্র ঠান্ডা আবহাওয়া ও তুষারপাত পরিস্থিতিকে খুব কঠিন করে তুলেছে। সবাই এখন রাস্তা ও খালি জায়গাগুলোতে বসে রয়েছেন। কী করবেন, কী হবে তা নিয়ে সবাই খুব চিন্তিত।

সিরিয়ার রাজধানী দামেস্কের বাসিন্দা সামের বলেন, ভোরের দিকে হঠাৎ ঘরের দেওয়ালে টাঙানো ছবিটি বিকট শব্দে পড়ে যায়। আমি হকচকিয়ে ঘুম থেকে উঠে পড়ি। বুঝতে পারি, ভূমিকম্প হচ্ছে। সবাইকে নিয়ে হুড়মুড় করে বাড়ি থেকে বের হয়ে যাই। বাইরে দাঁড়িয়ে থাকা অবস্থায় নিজের বাড়িটি মাটিতে মিশে যায়। নিহাত আলতুন্ডাগ নামের এক ব্যক্তি বলেন, আমার চারপাশে ভবনের ধ্বংসস্তূপ। সেখানে আগুন লেগেছে। যেসব ভবন টিকে আছে সেগুলোতেও বড় বড় ফাটল। শত শত মানুষ ধ্বংসস্তূপের নিচে চাপা পড়েছে, তাদের মধ্যে কত যে শিশু আছে তার ঠিক নেই। তারা বেঁচে আছে কি না, তা আমরা কেউই জানি না।

তুরস্কের দক্ষিণাঞ্চলীয় শহর আদানার নিলুফার আসলান নামের এক নারী বলেন, ভূমিকম্পে আমাদের পাঁচতলার অ্যাপার্টমেন্টটি কেঁপে ওঠে। প্রায় ১ মিনিট ধরে পুরো ভবন কাঁপতে থাকে। এ সময় আমি পরিবারের অন্য সদস্যদের এক জায়গায় জড়ো হওয়ার জন্য বলি। আমার মাথায় তখন শুধু একটি কথাই ঘুরপাক খাচ্ছিল, মারা গেলে অন্তত সবাই একই জায়গায় একসঙ্গে মরে যাই। ভূমিকম্প থামলে, দৌড়ে বাইরে চলে আসি। এর পরপরই আমাদের ভবনটিসহ আশপাশের চারটি ভবন ধসে পড়ে। বেরিয়ে আসার সময় আমার সঙ্গে কিছুই নিয়ে আসতে পারিনি। সব শেষ হয়ে গেছে। তবে বেঁচে আছি সেটিই এখন সবচেয়ে বড় ভাগ্যের বিষয়।

এদিকে জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনারের তথ্যমতে, বিশ্বের মধ্যে তুরস্ক সবচেয়ে বেশি শরণার্থী বহন করছে। দেশটিতে ৩৫ লাখের বেশি সিরীয় শরণার্থীর অবস্থান। বেশির ভাগই তাঁবু এবং অস্থায়ী ঘরে বসবাস করে। ফলে ভূমিকম্প কেন্দ্রস্থলের কাছাকাছি হওয়ায় এখানেও প্রাণহানির আশঙ্কা রয়েছে। বিদ্রোহী নিয়ন্ত্রিত অঞ্চলটিকে বিপর্যয়কর পরিস্থিতি হিসেবে বর্ণনা করছে স্থানীয় প্রতিনিধিরা। অনেক পুরোনো ভবন ধসে পড়েছে, ধ্বংসস্তূপে অনেকে চাপা পড়েছেন বলে জানা গেছে। এ অবস্থায় নাগরিকদের খোলা জায়গায় অবস্থান নেওয়ার আহ্বান জানানো হয়েছে। ভূমিকম্পের কেন্দ্রস্থল গাজিয়ানতেপ শহরের বাইরে কয়েক লাখ সিরীয় শরণার্থীর আবাস্থল হওয়ায় উদ্বেগ বাড়িয়ে তুলেছে কর্তৃপক্ষকে।

  • ক্ষতিগ্রস্ত ১০ তুর্কি শহরের স্কুলে পাঠদান এক সপ্তাহ স্থগিত

তুরস্কে ভয়াবহ ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত ১০টি শহর ও প্রদেশগুলোতে এক সপ্তাহের জন্য স্কুলে পাঠদান স্থগিত করা হয়েছে। দেশটির ভাইস প্রেসিডেন্ট ফুয়াত ওকটায় এ কথা জানিয়েছেন। ক্ষতিগ্রস্ত শহর ও প্রদেশগুলোর তালিকার মধ্যে রয়েছে, কাহরামানমারাস, হাতায়, গাজিয়ানটেপ, ওসমানিয়ে, আদিয়ামান, মালাটিয়া, সানলিউরফা, আদানা, দিয়ারবাকির ও কিলিস। তুর্কি ভাইস প্রেসিডেন্ট আরো বলেন, হাতায় বিমানবন্দরে ফ্লাইট স্থগিত করা হয়েছে। এছাড়া মারাস ও আন্তেপ বিমানবন্দরেও বেসামরিক ফ্লাইট বন্ধ রাখা হয়েছে। সোমবার তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান বলেন, নিহতের সংখ্যা বেড়ে কত হতে পারে তা সম্পর্কে কোনো ধারণাই করতে পারছে না কর্তৃপক্ষ। উদ্ধার ও অনুসন্ধান অভিযান চলছে। তবে এখন পর্যন্ত ৪৫টি দেশ তুরস্ককে সহযোগিতা করার প্রস্তাব দিয়েছে।

ইত্তেফাক/ইআ