বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

চীনের গুপ্তচর বেলুনের ধ্বংসাবশেষের চিত্র প্রকাশ

আপডেট : ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:৩৮

মার্কিন নৌবাহিনী সন্দেহভাজন চীনা 'নজরদারি' বেলুনের ধ্বংসাবশেষের ছবি প্রকাশ করেছে। গত শনিবার (৪ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্রের আকাশসীমায় বেলুনটি ধ্বংস করা হয়। একটি যুদ্ধবিমান থেকে ছোড়া ক্ষেপণাস্ত্রের আঘাতে বেলুনটি ধ্বংস হয়েছে। মার্কিন প্রতিরক্ষা বিভাগ পেন্টাগনের বরাত দিয়ে এ তথ্য জানায় ফক্স নিউজ।
 
প্রতিবেদনে বলা হয়, বেলুনের ধ্বংসাবশেষ আটলান্টিক মহাসাগরে মার্কিন সীমায় পড়ে। বেলুনটি গুলি করার পর, মার্কিন নৌবাহিনী তার ধ্বংসাবশেষ উদ্ধারের জন্য একটি নিবিড় অভিযান শুরু করে। 

মার্কিন নৌবাহিনী সন্দেহভাজন চীনা 'নজরদারি' বেলুনের ধ্বংসাবশেষের ছবি প্রকাশ করেছে।

মার্কিন নৌবাহিনী মঙ্গলবার প্রথমবারের মতো বেলুনের ধ্বংসাবশেষের বেশ কয়েকটি ছবি প্রকাশ করেছে যা এখনও পর্যন্ত উদ্ধার করা হয়েছে। প্রকাশিত ছবিগুলোতে দেখা যায়, বেলুনের ধ্বংসাবশেষের একটি বড় টুকরো একটি নৌকা দ্বারা নিয়ে যাওয়া হচ্ছে। 

বেলুনের ধ্বংসাবশেষ পুনরুদ্ধারকারী দলে মার্কিন নৌবাহিনীর বিস্ফোরক বিশেষজ্ঞরাও রয়েছেন। মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, উদ্ধারকৃত ধ্বংসাবশেষ খতিয়ে দেখা হবে। বেলুনে কোনো গুপ্তচরের সরঞ্জাম ছিল কি না তা তারা খতিয়ে দেখবেন।

মার্কিন নৌবাহিনী মঙ্গলবার প্রথমবারের মতো বেলুনের ধ্বংসাবশেষের বেশ কয়েকটি ছবি প্রকাশ করেছে যা এখনও পর্যন্ত উদ্ধার করা হয়েছে।

মার্কিন কর্মকর্তাদের মতে, বেলুনটি প্রায় ২০০ ফুট (৬০ মিটার) লম্বা ছিল। বেলুনের ওজন শত শত বা হাজার হাজার পাউন্ড হতে পারে। বেলুনে একটি আঞ্চলিক বিমান রাখার জায়গা ছিল। ওয়াশিংটন সন্দেহ করছে, বেলুনটি বিভিন্ন মার্কিন সামরিক স্থাপনা পর্যবেক্ষণ করছিল। 

তবে বেলুনটি বেসামরিক কাজে ব্যবহার করা হচ্ছিল বলে দাবি করেছে বেইজিং। ভুলবশত বেলুনটি যুক্তরাষ্ট্রের দিকে ভেসে যায়। মার্কিন কর্মকর্তারা গতকাল জানিয়েছেন, বেলুন ধ্বংসের পর যুক্তরাষ্ট্র দুই দেশের প্রতিরক্ষা মন্ত্রীদের মধ্যে ফোনালাপের ব্যবস্থা করতে চায়। কিন্তু চীন তা প্রত্যাখ্যান করেছে।

মার্কিন কর্মকর্তাদের মতে, বেলুনটি প্রায় ২০০ ফুট (৬০ মিটার) লম্বা ছিল।

মার্কিন নৌবাহিনী জানিয়েছে, বেলুনের ধ্বংসাবশেষ আটলান্টিক মহাসাগরের সাত মাইল জুড়ে ছড়িয়ে পড়ে। ধ্বংসাবশেষ উদ্ধারের জন্য নৌবাহিনীর দুইটি জাহাজ ওই এলাকায় পাঠানো হয়েছে। একটি জাহাজে একটি ভারী ক্রেন আছে।

তবে মার্কিন নৌবাহিনীর প্রকাশিত ছবিতে দেখা যাচ্ছে, হাত দিয়ে সমুদ্র থেকে বেলুনের ধ্বংসাবশেষ টেনে আনা সম্ভব। যুক্তরাষ্ট্র অনুসন্ধান প্রচেষ্টার অংশ হিসেবে আটলান্টিক মহাসাগরে মনুষ্যবিহীন ডুবো যানবাহন মোতায়েন করেছে। 

মার্কিন নৌবাহিনী জানিয়েছে, বেলুনের ধ্বংসাবশেষ আটলান্টিক মহাসাগরের সাত মাইল জুড়ে ছড়িয়ে পড়ে।

বেলুন কেলেঙ্কারি ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে উত্তেজনা বাড়িয়ে দিয়েছে। এই ঘটনার পরিপ্রেক্ষিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন তার চীন সফর বাতিল করেছেন।

ইত্তেফাক/ডিএস