শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

নারী বিশ্বকাপের পর্দা উঠছে আজ, বাংলাদেশ নামছে কবে?

আপডেট : ১০ ফেব্রুয়ারি ২০২৩, ১৫:০২

দক্ষিণ আফ্রিকার মাটিতে আজ পর্দা উঠছে আইসিসি নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসর। শুক্রবার (১০ ফেব্রুয়ারি) কেপ টাউনে প্রথম দিন মুখোমুখি হবে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা ও শ্রীলংকা। খেলা শুরু হবে বাংলাদেশ সময় রাত ১১টায়।

এবারের বিশ্বকাপে দুই গ্রুপে ভাগ হয়ে মোট ১০টি দল অংশ নিচ্ছে। গ্রুপ-এ’তে আছে বাংলাদেশ, বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা। আর গ্রুপ-‘বি’তে আছে গতবারের রানার্স-আপ ভারত, ইংল্যান্ড, আয়ারল্যান্ড, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ। স্বাগতিক দেশ হিসেবে এবারের আসরে খেলার সুযোগ পায় দক্ষিণ আফ্রিকা। এছাড়া ২০২১ সালের ৩০ নভেম্বর পর্যন্ত আইসিসি টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ের শীর্ষে থাকা সাতটি দল টুর্নামেন্টে সরাসরি খেলার সুযোগ পায়। বাছাইপর্ব খেলে শেষ দুই দল হিসেবে মূল প্রতিযোগিতায় জায়গা পায় বাংলাদেশ ও আয়ারল্যান্ড। আবু ধাবিতে অনুষ্ঠিত বাছাই পর্বের ফাইনালে আয়ারল্যান্ডকে ৭ রানে হারায় বাংলাদেশ।

১২ ফেব্রুয়ারি শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ শুরু করবে বাংলাদেশ। গ্রুপ পর্বে বাংলাদেশের পরের ম্যাচগুলো যথাক্রমে- ১৪ ফেব্রুয়ারি অস্ট্রেলিয়ার বিপক্ষে, ১৭ ফেব্রুয়ারি নিউজিল্যান্ডের বিপক্ষে এবং ২১ ফেব্রুয়ারি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। মূল লড়াইয়ে নামার আগে আইসিসির নির্ধারিত দু’টি প্রস্তুতিমূলক ম্যাচে খেলেছে টুর্নামেন্টে অংশগ্রহণকারী ১০টি দলই। এরমধ্যে দু’টি ম্যাচই হেরেছে বাংলাদেশ। পাকিস্তানের ৬ উইকেটে ভারতের কাছে ৫২ রানে হারে তারা।  

 

এবারের আসরের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে কেপ টাউনের নিউল্যান্ডস ক্রিকেট মাঠ, পার্লের বোল্যান্ড পার্ক ও ঘেবেখার সেন্ট জর্জেস পার্ক ক্রিকেট স্টেডিয়ামে। লিগ পর্বসহ সর্বমোট ২৩টি ম্যাচ অনুষ্ঠিত হবে। এরমধ্যে লিগ পর্বে ২০টি, দু’টি সেমিফাইনাল ও একটি ফাইনাল ম্যাচ রয়েছে। ২৬ ফেব্রুয়ারি কেপ টাউনে ফাইনাল দিয়ে পর্দা নামবে অষ্টম নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের।  

২০২০ সালে অনুষ্ঠিত গত আসরে ঘরের মাঠে শিরোপা জিতেছিলো অস্ট্রেলিয়া। ফাইনালে ভারতকে ৮৫ রানে হারায় অসিরা। সাত আসরের মধ্যে সবচেয়ে বেশি পাঁচবার শিরোপা জিতেছে অস্ট্রেলিয়া। একবার করে শিরোপা জয় করেছে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। চার আসরে অংশ নিয়ে প্রতিবারই প্রথম রাউন্ড থেকে বিশ্বকাপ মিশন শেষ করে বাংলাদেশ।

ইত্তেফাক/জেডএইচ