শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

রবীন্দ্রনাথের মুখ বেঁধে ও গীতাঞ্জলিতে পেরেকবিদ্ধ করে ঢাবি ছাত্রদের প্রতিবাদ

আপডেট : ১৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:৩১

বাংলাদেশে সাম্প্রতিক সেন্সরশিপ ও নিপীড়নের ঘটনার প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির বইমেলার প্রবেশমুখে রবীন্দ্রনাথ ঠাকুরের একটি প্রতিবাদী ভাস্কর্য স্থাপন করেছেন শিক্ষার্থীরা। ভাস্কর্যটিতে কবির মুখ টেপ দিয়ে বন্ধ করে দেওয়া হয়েছে ও হাতে থাকা গীতাঞ্জলি কাব্যগ্রন্থে পেরেকবিদ্ধ করে রাখা হয়েছে। গত মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) সন্ধ্যায় রাজু ভাষ্কর্যের পাদদেশে এ ভাস্কর্য উন্মোচন করা হয়।

খোঁজ নিয়ে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী ভাস্কর্যটি নির্মাণে সহায়তা করেছেন। তাদের মধ্যে চারুকলা অনুষদের শিক্ষার্থীসহ অন্যান্য বিভাগের শিক্ষার্থীরাও ছিলেন। 

আয়োজকরা জানান, ভাস্কর্যটি বানানো হয়েছে বাক ও মত প্রকাশের স্বাধীনতার গুরুত্ব বোঝানোর উদ্দেশ্যে। এটি পুরো ফেব্রুয়ারি মাস জুড়ে রাজু ভাষ্কর্যের পাশে থাকবে বলে জানান তারা।

ছাত্র ইউনিয়নের ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদের একাংশের সভাপতি শিমুল কুম্ভকার বলেন, আমরা এমন কিছু তৈরি করতে চেয়েছিলাম যা মানুষকে কথা বলতে এবং আমাদের দেশের বর্তমান পরিস্থিতি সম্পর্কে মানুষকে ভাবতে বাধ্য করবে। বাংলা একাডেমি আদর্শ প্রকাশনীর স্টল বই মেলাতে নিষিদ্ধ করেছে। শুধু তাই নয়, অনেক বই নিষিদ্ধ করা হচ্ছে। এর মাধ্যমে মুক্ত চিন্তা এবং স্বাধীন মত প্রকাশ বাধাগ্রস্ত হচ্ছে। আমরা এর প্রতিবাদ জানাতে এ ভাস্কর্য নির্মাণ করেছি। রবীন্দ্রনাথ ঠাকুর মুক্ত চিন্তা ও সৃজনশীলতার প্রতীক। এবং এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে এই মূল্যবোধগুলো আমাদের সমাজের জন্য অপরিহার্য।

ইত্তেফাক/পিও