শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

কুপিয়ে সাগরে নিক্ষেপ: ৫ জেলের মৃত্যু, জীবিত উদ্ধার ৪   

আপডেট : ২০ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:৫৮

বঙ্গোপসাগরে মাছ ধরতে যাওয়া ‘এফবি ভাই ভাই’ ট্রলারে ডাকাতির ঘটনায় নিখোঁজ ৯ জেলের মধ্যে চার জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। বাকি ৫ জনের সাগরে মৃত্যু হয়েছে বলে জানিয়েছে উদ্ধার হওয়া জেলেরা।

রোববার (১৯ ফেব্রুয়ারি) দিবাগত রাত দেড়টার দিকে ‘এফবি মা মরিয়ম’ নামে ট্রলারের জেলেরা তাদের বঙ্গোপসাগর থেকে ভাসমান অবস্থায় উদ্ধার করে। 

উদ্ধার হওয়া জেলেদের সোমবার (২০ ফেব্রুয়ারি) বেলা ১১টার দিকে পাথরঘাটা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী বিষয়টি নিশ্চিত করেছেন।

মারা যাওয়া জেলেরা হলেন-কাইউম জোমাদ্দার (৩৫), আবুল কালাম (৫৮), খাইরুল ইসলাম (৪০), আবদুল আলীম (৫৫) ও ফরিদ (৩৮)। এদের সবার বাড়ি বরগুনার জেলার বিভিন্ন এলাকায়। উদ্ধার হওয়া জীবিত জেলেরা হলো- মো. ইয়াছিন জোমাদ্দার (৪০), শফিকুল ইসলাম (৪৭), আব্দুল হাই (৩৭) ও জামাল হোসেন (৪০)।

জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী জানান, সোমবার ভোরে চার জেলেকে উদ্ধারের ঘটনা জানার পর তাদের পাথরঘাটা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসি। এদের মধ্যে আব্দুল আলীমের অবস্থা গুরুতর হওয়ায় তাকে বরিশাল শেরেবাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।

উদ্ধার হওয়া জেলে ইয়াসিন জানায়, ডাকাত দলের সদস্যরা মেরে তাদের ৯ জনকে সাগরে ফেলে দেয়। আহত অবস্থায় একটি বয়া ধরে ৭০ ঘণ্টা ভেসেছিলো। তখন একে একে আহতদের মধ্যে ৫ জেলে সাগরে মারা যান।

পাথরঘাটা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্তব্যরত চিকিৎসক মুস্তাফিজুর রহমান তুহিন বলেন, চার জনের শরীরের বিভিন্ন স্থানে আঘাতের চিহ্ন রয়েছে। এদের মধ্যে এক জেলেকে বরিশালে স্থানান্তর করা হয়েছে।

পাথরঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা সুফল চন্দ্র গোলদার বলেন, জেলে উদ্ধারের বিষয়ে জেলা প্রশাসক স্যার অবহিত করা হয়েছে। উপজেলা প্রশাসন থেকে সার্বক্ষণিক পর্যবেক্ষণ করা হচ্ছে। ভুক্তভোগী পরিবারকে খাদ্য সহায়তা দেওয়া হয়েছে।

কোস্টগার্ড দক্ষিণ জোনের অপারেশন কামন্ডার এম মেহেদী হাসান বলেন, বঙ্গোপসাগরে ডাকাতির ঘটনায় নিখোঁজ জেলেদের উদ্ধারে অভিযান চলছে। এদের মধ্যে ৪ জনকে জীবিত উদ্ধার করে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। বাকি জেলেদের উদ্ধারে অভিযান চলছে।

উল্লেখ্য, গত শুক্রবার দিবাগত রাত ২টার দিকে বঙ্গোপসাগরে মাছ ধরতে যাওয়ার পথে একদল ডাকাত হামলা করে ‘এফভি ভাই ভাই’ নামক জাহাজে। এসময় ৯ জেলেকে জিম্মি করে ট্রলারে থাকা মালামাল লুটে নেয়। আরও ৯ জেলেকে পিটিয়ে ও কুপিয়ে বঙ্গোপসাগরে ফেলে দেয়।

ইত্তেফাক/এবি/পিও