রোববার, ১৬ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

যৌতুকে পুরানো আসবাবপত্র দেওয়ায় বিয়েতে এলো না বর!

আপডেট : ২১ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:১৬

যৌতুক একটি সামাজিক ব্যাধি। আধুনিক যুগেও এর কালো থাবা থেকে বের হতে পারেনি অনেক পরিবার। বিশেষ করে, ভারতীয় সমাজে যৌতুক প্রথা এখনও টিকে আছে। আর অনেক নারী, অনেক পরিবার প্রতিনিয়ত এতে ভুগছে। আউটলুক ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি হায়দরাবাদে যৌতুক হিসেবে দেওয়া আসবাবপত্রের পুরনো অভিযোগের বরাত দিয়ে বিয়ে ভেঙে দেন বরপক্ষ। এ ঘটনায় কনের বাবা থানায় লিখিত অভিযোগ করেছেন। গত রোববার (১৯ ফেব্রুয়ারি) ছিল বিয়ের নির্ধারিত দিন। 

কনেপক্ষ রান্না থেকে শুরু করে সব ধরনের প্রস্তুতি নিয়েছিল। কিন্তু পেশায় বাস চালক বর, নির্ধারিত দিনে বিয়ের অনুষ্ঠানে হাজির হননি। কনের বাবা গণমাধ্যমকে জানান, বরের বাড়িতে গেলে তার সঙ্গে দুর্ব্যবহার করা হয়। 

তিনি জানান, তাদের অভিযোগ, যৌতুক হিসেবে যে জিনিসপত্র চেয়েছিলেন তা দেওয়া হয়নি এবং দেওয়া আসবাবপত্র পুরনো। তারা বিয়েতে আসতে অস্বীকৃতি জানায়। কনের বাবা বলেন, 'আমি বিয়ের জন্য খাবারের ব্যবস্থা করেছি, আত্মীয়স্বজন, অতিথি সবাইকে নিমন্ত্রণ করেছি। কিন্তু বর আসেনি।'

লিখিত অভিযোগের ভিত্তিতে পুলিশ জানায়, বরের পরিবার যৌতুক হিসেবে বিভিন্ন জিনিসপত্রের মধ্যে আসবাবপত্র দাবি করে। কিন্তু কনের পরিবার পুরনো আসবাবপত্র দিয়েছে বলে অভিযোগ উঠেছে। 

জানা গেছে, বরের পরিবার তা প্রত্যাখ্যান করেছে এবং বিয়ের দিন হাজির হয়নি। এই ঘটনায় ভারতীয় দণ্ডবিধি এবং যৌতুক নিষেধাজ্ঞা আইনের প্রাসঙ্গিক ধারায় একটি মামলা দায়ের করা হয়েছে। এ বিষয়ে তদন্ত চলছে বলে জানায় পুলিশ।

ইত্তেফাক/ডিএস