শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

রাঙামাটিতে শিক্ষার্থীদের আর্থিক সাহায্যের নামে বৈষম্যের অভিযোগ

আপডেট : ২৪ ফেব্রুয়ারি ২০২৩, ০১:১১

রাঙামাটি সরকারি কলেজে অসচ্ছল শিক্ষার্থীদের এককালীন আর্থিক সাহায্য প্রদানের ক্ষেত্রে বাঙালী শিক্ষার্থীদের বৈষম্যের অভিযোগ উঠেছে। 

জানা যায়, গত বুধবার (২২ ফেব্রুয়ারি) অসচ্ছল শিক্ষার্থীদের তালিকা কলেজের ফেসবুক পেজে প্রকাশ করা হয়। সেই তালিকায় বাঙালী শিক্ষার্থীরা বৈষম্যের শিকার হয়েছে এমন অভিযোগ এনে বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) দুপুরে গণমাধ্যমে এক বিবৃতি দেয় পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদ (পিসিসিপি) রাঙামাটি সরকারি কলেজ শাখা।  

এদিকে, রাঙামাটি সরকারি কলেজের ৩৪৩ শিক্ষার্থীকে আর্থিক সাহায্য প্রদানের তালিকা প্রকাশ করা হলে এর মধ্যে ১২০ (৩৪.৯৯%) জন বাঙালী এবং ২২৩ (৬৫.০১%) জন অবাঙালী তথা ক্ষুদ্র নৃ গোষ্ঠীর শিক্ষার্থী সাহায্য পাওয়ার কথা। কিন্তু জনসংখ্যা অনুপাতে বাঙালীরা ৫২% হলেও বাঙালী শিক্ষার্থীদের সমান ভাবে উক্ত তালিকায় নাম প্রকাশ না করে অবাঙালীদের ৬৫% দেওয়া হয়। 

পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদ (পিসিসিপি) রাঙামাটি সরকারি কলেজ শাখার আহ্বায়ক ও পদার্থ বিজ্ঞান বিভাগের ছাত্র শহিদুল ইসলাম বলেন, রাঙামাটি সরকারি কলেজ কর্তৃপক্ষ থেকে এই ধরনের বৈষম্য মেনে নেওয়া যায় না, আমরা বরাবরই অসাম্প্রদায়িক অবস্থানের দাবি জানিয়ে আসছি, আমরা চাই সকল সম্প্রদায়ের শিক্ষার্থীরা দরিদ্র তহবিল থেকে আর্থিক সহযোগীতা সমানভাবে পাক, এছাড়াও কলেজ কর্তৃপক্ষ কর্তৃক সকল কার্যক্রমে সকল জনগোষ্ঠীকে যাতে সমান ভাবে সুযোগ দেওয়া হয় তা নিশ্চিত করতে হবে।

পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদ রাঙামাটি জেলা সভাপতি মো. হাবীব আজম বলেন, রাঙামাটিতে পাহাড়িদের আঞ্চলিক দল পিসিপিকে কলেজ ক্যাম্পাসে কার্যক্রম করতে দিচ্ছে কলেজ কর্তৃপক্ষ, অন্যদিকে বাঙালীদের একমাত্র আঞ্চলিক ছাত্র সংগঠন পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদ (পিসিসিপি) কলেজ ক্যাম্পাসে কার্যক্রম করতে চাইলে কলেজ কর্তৃপক্ষ অনুমতি দেন না, এই বৈষম্য কেন? অন্যদিকে বাঙালীদের অধিকার আদায়ে ও পার্বত্য চট্টগ্রামের সন্ত্রাস বিরোধী অবস্থান এবং দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব রক্ষার পক্ষের সংগঠন পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ (পিসিএনপি'র) ছাত্র সংগঠন পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদ (পিসিসিপিকে) কার্যক্রম করতে অনুমতি না দেওয়া কলেজ কর্তৃপক্ষের চরম বৈষম্যমূলক আচরণ।

ইত্তেফাক/এমএএম