বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

৭ মাসে পাচার হওয়া ২৩৫ বাংলাদেশিকে ফেরত পাঠালো ভারত

আপডেট : ০২ মার্চ ২০২৩, ২০:০৪

ভারতে বিভিন্ন সময়ে (২০২২ সালের ১লা আগস্ট থেকে ২০২৩ সালের ২ মার্চ) পাচার হওয়া নারী ও শিশুসহ ২৩৫ বাংলাদেশিকে বেনাপোল চেকপোস্ট দিয়ে ফেরত পাঠিয়েছে ভারতীয় পুলিশ। ফেরত বাংলাদেশিদের মধ্যে রয়েছে একজন শিশু, ৬২ নারী ও ১৭২ পুরুষ। বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে তাদেরকে দেশে ফেরত পাঠানো হয়েছে। 

পাচার হওয়া বাংলাদেশিরা জানান, ভালো কাজের প্রলোভন দেখিয়ে তাদের ভারতে পাচার করা হয়। সেখানে বাসা-বাড়িতে বিভিন্ন কাজে লাগানো হয়। একপর্যায়ে ভারতীয় পুলিশ তাদের আটক করে। পরে আদালতের মাধ্যমে সাজাভোগ শেষে তারা দেশে ফিরেছে। 

বেনাপোল ইমিগ্রেশন পুলিশের ওসি আহসান হাবিব বলেন, ভারত সরকারের দেওয়া বিশেষ ট্রাভেল পারমিটে ফেরত আসা বাংলাদেশিদের ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা শেষে বেনাপোল বন্দর থানায় হস্তান্তর করা হয়েছে। সেখান থেকে এনজিও সংস্থা জাস্টিস অ্যান্ড কেয়ার, মহিলা আইন সমিতি ও রাইটস যশোর তাদেরকে পরিবারের কাছে হস্তান্তর করবে।

যশোর জাস্টিস অ্যান্ড কেয়ারের সিনিয়র প্রোগ্রাম অফিসার মুহিত হোসেন বলেন, ফেরত আসাদের যশোর জাস্টিস অ্যান্ড কেয়ারের আশ্রয়কেন্দ্রে রাখা হয়েছে। তাদের স্বজনদের সঙ্গে যোগাযোগ করে হস্তান্তর করা হবে।

ইত্তেফাক/এবি/পিও