শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সুনামগঞ্জে বঙ্গবন্ধু মেডিক্যাল কলেজ ও হাসপাতাল

হাওরবাসীর স্বপ্ন বাস্তবায়নের পথে, স্বাস্থ্যসেবায় আসবে বৈপ্লবিক পরিবর্তন

আপডেট : ০৫ মার্চ ২০২৩, ০৪:৩২

হাওরবাসীর বহু প্রতীক্ষিত ‘বঙ্গবন্ধু মেডিক্যাল কলেজ ও হাসপাতাল’-এর নির্মাণকাজ দ্রুত এগিয়ে চলেছে। ১ হাজার ১০৭ কোটি ৮৮ লাখ টাকা ব্যয়ে সিলেট-সুনামগঞ্জ সড়কের পাশে সুনামগঞ্জ সদর উপজেলার মদনপুরে ৩৫ একর ভূমির ওপর নির্মিত হচ্ছে এটি। গণপূর্ত বিভাগ সুনামগঞ্জ-এর নির্বাহী প্রকৌশলী মো. মুমিনুল হক বলেন, এ পর্যন্ত প্রকল্পের ৪২ ভাগ কাজ শেষ হয়েছে। প্রকল্প বাস্তবায়নের মেয়াদ আগামী বছরের জুন পর্যন্ত। নির্বাহী প্রকৌশলী বলেন, নির্ধারিত সময়ের মধ্যে কাজ শেষ হবে। ৫০০ শয্যাবিশিষ্ট হাসপাতাল ভবনের নির্মাণকাজ শেষ। এখন এটির ফিনিশিং কাজ চলছে। বর্তমানে কলেজের দুই ব্যাচের শিক্ষা কার্যক্রম পার্শ্ববর্তী শান্তিগঞ্জ উপজেলা হাসপাতালে চলছে। 

প্রকল্প এলাকা পরিদর্শনে দেখা যায়, সেখানে দিনেরাতে চলছে বিশাল কর্মযজ্ঞ। ২৯টি আধুনিক ভবন নির্মাণ করা হচ্ছে। এর ভেতরে খেলার মাঠ ও পুকুরও থাকছে। নির্মাণাধীন এই হাসপাতালের কারণে শহরতলীর এ এলাকাটির চিত্র পালটে যাচ্ছে। আশপাশ এলাকায় গড়ে উঠছে বাড়িঘরসহ বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠান।

২০১৬ সালের অক্টোবরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে সুনামগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য পরিকল্পনামন্ত্রী (তত্কালীন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী) এম এ মান্নান হাওর অধ্যুষিত সুনামগঞ্জে মেডিক্যাল কলেজ ও বিশ্ববিদ্যালয় স্থাপনের অনুরোধ জানালে ২০১৮ সালের ৪ নভেম্বর একনেক চেয়ারপারসন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু মেডিক্যাল কলেজ ও হাসপাতাল-সুনামগঞ্জ নামে প্রকল্পের অনুমোদন দেন। পরে ২০২০-২১ শিক্ষাবর্ষে ৫০ ছাত্রছাত্রী ভর্তির পর বঙ্গবন্ধু মেডিক্যাল কলেজের পাঠদান কার্যক্রমও শুরু হয়। পরের শিক্ষা বছর আরেকটি ব্যাচ ভর্তি হয়। বর্তমানে এই দুই ব্যাচের শিক্ষা-কার্যক্রম পার্শ্ববর্তী শান্তিগঞ্জ উপজেলা হাসপাতালে চলছে।

 ‘বঙ্গবন্ধু মেডিক্যাল কলেজ ও হাসপাতাল’ সুনামগঞ্জ হচ্ছে-বাংলাদেশের ৪৭তম সরকারি মেডিক্যাল কলেজ। সংশ্লিষ্টরা বলেছেন, এই হাসপাতালটির কার্যক্রম পুরোপুরি চালু হলে, হাওরাঞ্চলের স্বাস্থ্যসেবায় বৈপ্লবিক পরিবর্তন আসবে। বঙ্গবন্ধু মেডিক্যাল কলেজের অধ্যক্ষ মনোজিত মজুমদার বলেন, কলেজের প্রথম ও দ্বিতীয় ব্যাচে ছাত্রছাত্রী ভর্তি হয়েছে। বর্তমানে প্রথম ব্যাচের পরীক্ষা চলছে। দ্বিতীয় ব্যাচের চলছে ক্লাস। 

সূত্র জানায়, নির্মাণাধীন আট তলাবিশিষ্ট হাসপাতাল ভবনে উন্নত ও আধুনিক যন্ত্রপাতির সমন্বয়ে থাকবে অপারেশন থিয়েটারসহ সব ধরনের সুবিধা।  ৯ তলাবিশিষ্ট অপর ভবনটি একাডেমিক ভবনের যাবতীয় কার্যক্রম পরিচালনা করা হবে। নির্মাণ করা হচ্ছে আরো একটি আট তলা হোস্টেল ভবনসহ অনেকগুলো ভবন। পুরো কাজ সম্পন্নের পরই হাসপাতাল ও কলেজের যাবতীয় কার্যক্রম চালু করা হবে। বিভিন্ন ভবনের বিভিন্ন তলায় ইন্টার্ন ডক্টরস ভবন, সিঙ্গেল ডক্টরস একোমোডেশন ভবন, স্টাফ নার্স ডরমিটরি ভবন, নার্সিং কলেজের একাডেমিক ভবন, স্টুডেন্ট নার্স হোস্টেল ভবন, টিচিং মর্গ অ্যান্ড মরচুয়ারি ভবন, অডিটোরিয়াম ভবন নির্মাণ করা হচ্ছে।

ইত্তেফাক/ইআ