শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ভূমিকম্পে উদ্ধারকারী কুকুরদের সম্মান জানালো তুরস্ক

আপডেট : ০৫ মার্চ ২০২৩, ১০:৩৮

তুর্কি ভূমিকম্প অঞ্চল থেকে ফিরে আসা উদ্ধারকারী কুকুরগুলোকে তাদের সেবার জন্য সম্মান জানানো হয়েছে। দেশটির রাষ্ট্রায়ত্ত বিমান সংস্থা তার্কিস এয়ারলাইন্স কুকুরগুলোকে প্রথম শ্রেণি ও বিজনেস ক্লাসে করে নিজ দেশে পাঠিয়েছে। খবর ডেইলি মেইল।

টার্কিশ এয়ারলাইন্স জানিয়েছে, তারা চায় না কঠোর পরিশ্রমের পর কুকুরগুলো কার্গো হোল্ডে ভ্রমণ করুক। তাই এদের প্রথম শ্রেণি ও বিজনেস ক্লাসে করে নিজ দেশে পাঠানো হয়।

ছবি: তার্কিস এয়ারলাইন্স

গত ৬ ফেব্রুয়ারি ৭ দশমিক ৮ মাত্রার ওই ভূমিকম্পে তুরস্কে ৪৫ হাজারের বেশি মানুষ এবং প্রতিবেশী সিরিয়ায় কয়েক হাজার মানুষ নিহত হয়।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ক্রোয়েশিয়া, চেক প্রজাতন্ত্র, জার্মানি, গ্রিস, লিবিয়া, পোল্যান্ড ও সুইজারল্যান্ডসহ বেশ কয়েকটি দেশ তুরস্কে উদ্ধারকারী কুকুর পাঠায়। থাইল্যান্ড, কিরগিজস্তান, হাঙ্গেরি ও চীন থেকেও কুকুর নিয়ে আসা হয়।

ছবি: তার্কিস এয়ারলাইন্স

৭.৮ মাত্রার ভূমিকম্পের একদিন পর ৭ ফেব্রুয়ারি মেক্সিকো ঘোষণা করে, ধ্বংসস্তূপের নিচে চাপা পড়া মানুষদের খুঁজে বের করতে তারা সেরা কিছু অনুসন্ধান ও উদ্ধারকারী কুকুর পাঠাচ্ছে। ১৬টি কুকুর নিয়ে একটি বিমান মেক্সিকো সিটি থেকে তুরস্কে যায়।

মেক্সিকো মূলত ভূমিকম্পপ্রবণ এলাকা, তাই সেখানে অত্যন্ত বিশেষায়িত কুকুরের দল রয়েছে, যাদের দুর্যোগের সময় কাজে লাগানো হয়। ২০১৭ সালে দেশটিতে ভূমিকম্পের সময় কুকুরগুলো বেশ কয়েকজনের জীবন বাঁচিয়েছিল।

ছবি: তার্কিস এয়ারলাইন্স

এদিকে, তার্কিস এয়ারলাইন্স ভূমিকম্পের পরে উদ্বাস্তুদের জন্য বিনামূল্যে ফ্লাইট সরবরাহ করেছিল। প্রতিষ্ঠানটির মিডিয়া রিলেশন্স বিভাগের জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট ইয়াহিয়া উস্তুন গত ২১ ফেব্রুয়ারি টুইটারে লেখেন, আমরা ১ হাজার ৬৪৬টি ফ্লাইটের মাধ্যমে মোট ২ লাখ ৯৬ হাজার ৮১৯ জন নাগরিককে সরিয়ে নিয়েছি।

ইত্তেফাক/এসকে