বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বাংলাদেশ ৪ তুর্কমিনিস্তান ০

জিতেও শঙ্কায় ছোটনের দল

আপডেট : ১১ মার্চ ২০২৩, ০৯:০১

এএফসি অনূর্ধ্ব-২০ নারী ফুটবল বাছাইয়ে প্রথম ম্যাচ জিতেও শঙ্কার মধ্যেই থাকল বাংলাদেশ। গতকাল কমলাপুর স্টেডিয়ামে বাংলাদেশ ৪-০ গোলে তুর্কমিনিস্তানকে হারিয়ে শুভ সূচনা করেছে। তবে এই জয় বাংলার নারী ফুটবলারদের স্বস্তি দিচ্ছে না। তার কারণ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ ছিল দুই দল। তুর্কমিনিস্তান এবং ইরান। তুর্কমিনিস্তান প্রথম ম্যাচে ইরানের কাছে ৭-১ গোলে হেরে পিছিয়ে যায়। আর গতকাল দ্বিতীয় এবং শেষ ম্যাচে নেমে বাংলাদেশের বিপক্ষে ৪-০ গোলে হারল। প্রধমার্ধে ১-০ গোলে এগিয়ে ছিল। দ্বিতীয়ার্ধে ৩ গোল পায় বাংলার ফুটবলাররা।

দুই হারে তুর্কমিনিস্তানের বিদায় হয়ে গেছে। আর জয় নিয়ে মাঠ ছেড়ে আসা বাংলাদেশের নারী ফুটবলাররা একটা শঙ্কার মধ্যে থাকল। আগামীকাল বাংলাদেশের শেষ ম্যাচ ইরানের বিপক্ষে। এইচ গ্রুপে থাকা বাংলাদেশ যদি দ্বিতীয় রাউন্ডে উঠতে চায় তাহলে সোজা পথ হচ্ছে জিততে হবে। ইরানকে হারাতে হবে। ড্র হলে বাংলাদেশ বাদ। কারণ গোল গড়ে শক্তিশালী ইরান এগিয়ে রয়েছে। এখন বাংলাদেশের সামনে একটাই পথ জিততে হবে। আইরিন, আকলিমা, ইতি, আফিদা, সুরমা, অধিনায়ক গোলকিপার রূপনা চাকমা, সোহাগী কিসকুরা জয়ের আনন্দে ক্যাম্পে ফিরলেও তারা ইরানকে নিয়ে ভাবছেন।

নারী ফুটবলে ইরান অনেক এগিয়ে বাংলাদেশের চেয়ে। গোল গড়ের কথা মাথায় ছিল কিন্তু বাংলাদেশ সেটা করতে পারেনি। কারণ বাংলাদেশ প্রথম গোল পেতেই সময় নষ্ট করে ফেলে। একাধিক সুযোগ পেলেও বল জালে রাখতে পারেনি। শেষ পর্যন্ত গোল পেতে হয় ম্যাচের ৪৫ মিনিট শেষ হওয়ার পর, ইনজুরি টাইমে আকলিমার গোলে এগিয়ে যায় ১-০। গোল নিয়েও হয়েছে বিতর্ক। তুর্কমিনিস্তান আপত্তি জানিয়ে বলে হ্যান্ডবল হয়েছে। একটা সময় তুর্কমিনিস্তানের কোচও মাঠে ঢুকে গিয়েছিলেন। কিন্তু সিরিয়ার রেফারি আলেসার তার সিদ্ধান্তে অটল থাকেন। গোল শোধে মরিয়া তুর্কমিনিস্তান পালটা আক্রমণে সুযোগ পেয়ে কাজে লাগেনি বাংলাদেশের গোলরক্ষক রূপনা চাকমা বক্সের সামনে এসে থামিয়ে দেন। দ্বিতীয়ার্ধেও প্রতিপক্ষের ফুটবলারদের সুযোগই দেয়নি বাংলাদেশ। এবার ৭১ মিনিটে সেই আকলিমা খাতুন দ্বিতীয় গোল করেন ২-০। এই স্ট্রাইকার সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়ন বাংলাদেশ দলে খেলে ৩ গোল করেছিলেন।

৮০ মিনিটে ইতি খাতুনের ক্রস থেকে স্বপ্নার হেড জালে যায় ৩-০। দুই মিনিট পর শাহেদা আক্তার রিপার কাটব্যাক থেকে স্বপ্নার শট তুর্কমিনিস্তান মিডফিল্ডার মামেদোভা মালিকার পায়ে লেগে জালে জড়ায় ৪-০।

 

ইত্তেফাক/জেডএইচ