রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

এক সময়ের জনপ্রিয় ক্যাম্পা কোলা ফিরিয়ে আনছেন আম্বানি

আপডেট : ১১ মার্চ ২০২৩, ১০:৪৪

ক্যাম্পা কোলা ফিরে আসছে। আজও প্রায় ৫০ বছর বয়সী পুরনো এই বিখ্যাত কোমল পানীয়টির নাম শুনে অনেক ভারতীয় নস্টালজিক হয়ে ওঠেন। মুকেশ আম্বানির রিলায়েন্স গ্রুপ সত্তর ও আশির দশকে ব্যাপক জনপ্রিয় পানীয়টি পুনরায় বাজারজাত করতে যাচ্ছে। সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। 

প্রতিবেদনে বলা হয়, এক সময় এর বিজ্ঞাপনের পাঞ্চলাইন ছিল 'দ্য গ্রেট ইন্ডিয়ান টেস্ট'। ক্যাম্পা কোলা এই গ্রীষ্মে ফিরে আসবে ভারতীয়দের সেই স্বাদ মনে করিয়ে দিতে। ১৯৫০ থেকে ১৯৭০ এর দশক পর্যন্ত ভারতে কোকা-কোলার জনপ্রিয়তা ছিল অপরিসীম। 

কিন্তু ১৯৭৭ সালে তৎকালীন সরকারের নীতির কারণে মার্কিন কোম্পানিটি দেশ থেকে ব্যবসা বন্ধ করে দেয়। এরপর ভারতের বাজারে 'ডাবল সেভেন' নামে একটি কোমল পানীয় বেরিয়ে আসে। কিন্তু পণ্যটি সেভাবে না চলায় বাজারে আসে ক্যাম্পা কোলা নামে আরেকটি পানীয়।

ক্যাম্পা কোলার নামের বানানে কোকা-কোলার ফন্টই ব্যবহার করা হতো। ফলে তা সহজেই মানুষের নজরে পড়ে। পানীয়টি দ্রুত ভারতজুড়ে জনপ্রিয় হয়ে ওঠে। বিশেষ করে তরুণ প্রজন্মের কাছে ক্যাম্পা কোলা একটি প্রিয় পানীয় ছিল। 

এরপর ভারতের বাজারে 'ডাবল সেভেন' নামে একটি কোমল পানীয় বেরিয়ে আসে।

কিন্তু ১৯৯০ এর দশকে যখন ভারতের অর্থনীতি উদারীকরণ করা হয়, তখন পেপসি ও কোকা-কোলার আগমনে ক্যাম্পা কোলার আবেদন ধীরে ধীরে হ্রাস পায়। একপর্যায়ে পানটি বাজার থেকে চলে যায়। ভারতীয় ধনকুবের মুকেশ আম্বানি তিন দশক পর আবার এটি পুনরায় লঞ্চ করার উদ্যোগ নিয়েছেন।

ভারতীয় মিডিয়া রিপোর্ট অনুযায়ী, রিলায়েন্স গ্রুপ গত বছরের আগস্টে ২২ কোটি টাকায় পিওর ড্রিংকস থেকে ক্যাম্পা কোলা ব্র্যান্ডটি কিনেছিল। ক্যাম্পা কোলা বর্তমানে কোলা, লেবু ও কমলা ফ্লেভারে পাওয়া যাচ্ছে। 

কিন্তু ১৯৯০ এর দশকে যখন ভারতের অর্থনীতি উদারীকরণ করা হয়, তখন পেপসি ও কোকা-কোলার আগমনে ক্যাম্পা কোলার আবেদন ধীরে ধীরে হ্রাস পায়।

প্রাথমিকভাবে অন্ধ্র প্রদেশ ও তেলেঙ্গানায় মুক্তি পাওয়া পানীয়টি ধীরে ধীরে ভারতজুড়ে পাওয়া যাবে। ক্যাম্পা কোলা পুনরায় চালু করে রিলায়েন্স গ্রুপ পেপসি, কোকা-কোলার পাশাপাশি আদানি গ্রুপ, আইটিসি, ইউনিলিভারের সঙ্গে প্রতিযোগিতা করতে চায়।

ইত্তেফাক/ডিএস