শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

হোয়াইটওয়াশে সাকিবদের ২৩ পূর্ণ

আপডেট : ১৫ মার্চ ২০২৩, ০১:১২

এ যেন এক ইতিহাস! গত বছরের নভেম্বরে টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতা দলকে হোয়াইটওয়াশ করা চাট্টিখানি কথা নয়। যাদের বিপক্ষে এর আগে কোনো দিন সিরিজই  জেতেনি, তাদেরই ঘরের মাটিতে ক্ষুদ্র ফরমেটে টাইগাররা করে দিলেন হোয়াইটওয়াশ। আর তাতেই টাইগারদের পূর্ণ হলো ২৩ এ ২৩। অর্থাৎ  গতকালকের ম্যাচসহ টাইগাররা ২৩ বার হোয়াইটওয়াশ করে কোনো সিরিজে জয় পেলেন। এর মধ্যে টি-টোয়েন্টিতে পেল চতুর্থ বারের মতো হোয়াইটওয়াশ করার স্বাদ। এছাড়া ১৬ বার ওয়ানডেতে পাঁচ এবং তিন বার টেস্টে ধবলধোলাই করেছে। 

এদিকে টাইগারদের হোয়াইটওয়াশ পরিসংখ্যান বলছে, তিন সংস্করণ মিলিয়ে একাধিক ম্যাচের দ্বিপক্ষীয় সিরিজে প্রতিপক্ষকে এখন পর্যন্ত মোট ২২ বার ধবলধোলাই করেছে বাংলাদেশ। ঘরে কিংবা বাইরে, ওয়ানডেতে বরাবরই সমীহ জাগানিয়া বাংলাদেশ। স্বাভাবিকভাবে এই সংস্করণেই সর্বোচ্চ ১৬ বার প্রতিপক্ষকে ধবলধোলাইয়ের তিক্ত স্বাদ দিয়েছে লাল-সবুজের প্রতিনিধিরা। অপেক্ষাকৃত দুর্বল দুই সংস্করণ টেস্ট ও টি-টোয়েন্টিতে বাংলাদেশের এই অভিজ্ঞতা হয়েছে তিন বার করে। ২২ ধবলধোলাইয়ের মধ্যে ১৫টি দেশে, সাতটি প্রতিপক্ষের মাঠে। 

এদিকে টি-টোয়েন্টিতে বাংলাদেশ প্রথম দ্বিপক্ষীয় সিরিজ জেতে ২০১২ সালে। সেই সিরিজেই আয়ারল্যান্ডকে তাদের মাঠে ৩-০ ব্যবধানে হারিয়েছে। এর পর ২০২০ সালে ঘরের মাঠে জিম্বাবুয়েকে। এছাড়া সব শেষ গত বছর দুবাইয়ে আরব আমিরাতকে ২-০ ব্যবধানে হারিয়েছে বাংলাদেশ। অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে আরব আমিরাতে গিয়েছিল নুরুল হাসানের নেতৃত্বাধীন বাংলাদেশ দল। প্রথম ম্যাচে স্বাগতিকরা কিছুটা লড়াই করলেও শেষ ম্যাচে পাত্তাই পায়নি।

 

ইত্তেফাক/ইআ