শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বিএনপিপন্থী হওয়ায় পরীক্ষা নিয়ন্ত্রকের কার্যালয়ে তালা জাবি ছাত্রলীগের

আপডেট : ১৫ মার্চ ২০২৩, ১৮:৪৮

বিএনপিপন্থী হওয়ায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) পরীক্ষা নিয়ন্ত্রক মো. সালাউদ্দিনের অপসারণ দাবিতে তার কার্যালয় অবরোধ করে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। এ সময় ছাত্রলীগের নেতা-কর্মীরা পরীক্ষা নিয়ন্ত্রকের কার্যালয়ে তালা ঝুলিয়ে দেয়। বুধবার (১৫ মার্চ) সকাল ১০টার দিকে এ ঘটনা ঘটে। পরে বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান ঘটনাস্থলে এসে উপাচার্যের সঙ্গে আলোচনা সাপেক্ষে ব্যবস্থা নেওয়ার প্রতিশ্রুতি দিলে তালা খুলে দেয় ছাত্রলীগের নেতা-কর্মীরা।

জাবি ছাত্রলীগের সহসভাপতি এনামুল হক এনাম বলেন, পরীক্ষা নিয়ন্ত্রক বিএনপির রাজনীতির সঙ্গে জড়িত। স্বাধীনতাবিরোধী কোনো শক্তি যেন বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ পদে না থাকতে পারে সেজন্য পরীক্ষা নিয়ন্ত্রক অফিস ঘেরাও করেছি।

তিনি আরও বলেন, প্রক্টর উপাচার্যের সঙ্গে আলোচনা সাপেক্ষে ব্যবস্থা নেওয়ার প্রতিশ্রুতি দেওয়ায় অবরোধ প্রত্যাহার করেছি। তবে প্রশাসন দাবি না মানলে আবারও আন্দোলনে যাবো।

পরীক্ষা নিয়ন্ত্রক মো. সালাউদ্দিন বলেন, কার্যালয়ের ভেতরেই ছিলাম। ছাত্রলীগের কিছু ছেলে এসে দায়িত্ব ছাড়তে বলে। যে অভিযোগ তুলেছে আমার বিরুদ্ধে তা সম্পূর্ণ মিথ্যা।

এদিকে বেলা ১টার দিকে জাবি ছাত্রলীগের সভাপতি আকতারুজ্জামান সোহেল ও সাধারণ সম্পাদক হাবিবুর রহমান লিটনের নেতৃত্বে ৩ দফা দাবিতে নতুন প্রশাসনিক ভবন অবরোধ করে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতা-কর্মীরা। পরে দুপর ২টার দিকে উপাচার্য মো. নূরুল আলম  আন্দোলনরত ছাত্রলীগ নেতা-কর্মীদের সঙ্গে কথা বলেন। 

তাদের দাবি ছিলো, ইতিহাস বিভাগের নিয়োগ বোর্ড বাতিল, স্বাধীনতাবিরোধী বিএনপি-জামায়াতপন্থীদের শিক্ষক হিসেবে নিয়োগ ও প্রশাসনিক পদে পদায়ন না করা এবং প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসানের পদত্যাগ। 

এ সময় ছাত্রলীগের নেতা-কর্মীরা অভিযোগ করেন, প্রক্টর ছাত্রী হলে সম্প্রতি ঘটে যাওয়া ঘটনায় নিরাপত্তা প্রদান এবং ক্যাম্পাসে বহিরাগতদের অবাধ প্রবেশ ঠেকাতে ব্যর্থ হয়েছেন।

জাবি ছাত্রলীগের সভাপতি মো. আকতারুজ্জামান সোহেল বলেন, বিএনপি-জামায়াতপন্থী স্বাধীনতাবিরোধী কোনো শক্তি যেন বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ পদে না থাকতে পারে এবং শিক্ষক হিসেবে নিয়োগ না পায় সে বিষয়ে প্রশাসনকে সতর্ক করেছি।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. নূরুল আলম বলেন, বিএনপি-জামায়াতপন্থীদের শিক্ষক হিসেবে নিয়োগ দেওয়ার অভিযোগ তদন্ত করে দেখা হবে। পরীক্ষা নিয়ন্ত্রককে অপসারণের বিষয়ে তিনি বলেন- এ বিষয়ে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া।

ইত্তেফাক/এবি/পিও