শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বান্দরবানের ৩ উপজেলায় অনির্দিষ্টকালের ভ্রমণ নিষেধাজ্ঞা

আপডেট : ১৫ মার্চ ২০২৩, ২১:০৮

নিরাপত্তাজনিত কারণে বান্দরবানের তিন উপজেলায় ভ্রমণে অনির্দিষ্টকালের জন্য নিষেধাজ্ঞা আরোপ করেছে স্থানীয় প্রশাসন। বুধবার (১৫ মার্চ) সন্ধ্যায় জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজির সই করা এক গণবিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নিরাপত্তাজনিত কারণে রোয়াংছড়ি, রুমা এবং থানচি উপজেলায় স্থানীয় ও বিদেশি পর্যটকদের ভ্রমণ পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিষিদ্ধ করা হলো। আগামী বৃহস্পতিবার থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হবে।

তবে বান্দরবানের ৭টি উপজেলার মধ্যে রোয়াংছড়ি, রুমা ও থানচি উপজেলা ছাড়া অন্যান্য উপজেলায় আগের মতো পর্যটকরা ভ্রমণ করতে পারবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এর আগেও গত বছর বান্দরবানের দুর্গম পাহাড়ি জঙ্গল এলাকায় সন্ত্রাসীদের আনাগোনা বৃদ্ধির কারণে বিভিন্ন উপজেলার ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করে স্থানীয় প্রশাসন।

প্রসঙ্গত, বান্দরবানের দুর্গম পাহাড়ে সম্প্রতি নতুন জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’র সদস্যরা পাহাড়ি বিচ্ছিন্নতাবাদী সংগঠন কুকি ন্যাশনাল ফ্রন্টের (কেএসএফ) মাধ্যমে সামরিক প্রশিক্ষণ নিয়েছে। গত রোববার রোয়াংছড়িতে টহলরত সেনাবাহিনীর সদস্যদের লক্ষ্য করে কেএসএফ সদস্যরা গুলি চালায়। এতে সেনাবাহিনীর মাস্টার ওয়ারেন্ট অফিসার নাজিম উদ্দিন নিহত হন। এ ঘটনায় সেনাবাহিনীর আরও দুই সদস্য আহত হন।

গত সপ্তাহেও থানছিতে একটি ট্রাক লক্ষ্য করে কেএনএফ সদস্যরা গুলি চালায়। এতে একজন শ্রমিক গুলিবিদ্ধ হয়। এ সময় ১০ জন শ্রমিককে অপহরণ করে কেএনএফ সদস্যরা।

ইত্তেফাক/এসকে