শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

নববর্ষ ও দুই ঈদকে সামনে রেখে সরগরম হয়ে উঠেছে সিরাজগঞ্জের তাঁতপল্লি

আপডেট : ২০ মার্চ ২০২৩, ০৩:০২

নববর্ষ ও ঈদকে সামনে রেখে সিরাজগঞ্জের তাঁতপল্লি কর্মব্যস্ত হয়ে উঠেছে। বর্তমানে বাজার ভালো থাকায় দীর্ঘ দিনের নানা সমস্যা কাটিয়ে লাভের আশা করছেন তাঁতমালিকরা।

জানা যায়, তাঁতসমৃদ্ধ জেলা হিসেবে পরিচিত সিরাজগঞ্জ। সিরাজগঞ্জ সদর, বেলকুচি, এনায়েতপুর, শাহজাদপুর, উল্লাপাড়া ও চৌহালী উপজেলায় অন্তত ৫ লাখ তাঁত রয়েছে। এখানে তৈরি হয় আন্তর্জাতিকমানের জামদানি, কাতান, সিল্ক, বেনারশি, লুঙ্গি, থ্রি-পিস, গামছা ও থান কাপড়। এখানকার উত্পাদিত শাড়ি, লুঙ্গি ও গামছার কদর রয়েছে দেশ জুড়ে। জেলার অর্থনৈতিক চালিকাশক্তির অন্যতম এই শিল্পটির সঙ্গে সরাসরি যুক্ত রয়েছে অন্তত ৫ লাখ মানুষ। বছরে প্রায় দেড় হাজার কোটি টাকার তাঁতপণ্য উত্পাদিত হয় এই জেলায়। উৎপাদন করা হয় প্রায় ৭০ কোটি মিটার কাপড়। এ কারণে তাঁতশিল্পকে জেলার ব্র্যান্ডিং ঘোষণা করা হয়। দিনের আলো ফোটার সঙ্গে সঙ্গেই তাঁতের খট খট শব্দে মুখরিত থাকত সিরাজগঞ্জের তাঁতপল্লি। কালের পরিক্রমায় এখন আধুনিকতার ছোঁয়া লেগেছে কারখানাগুলোতে। উৎপাদন বাড়াতে প্রতিটি কারখানায় যন্ত্রচালিত পাওয়ার লুম দিয়ে শাড়ি, লুঙ্গি আর গামছা তৈরি করা হয়।

তাঁতশ্রমিক শাহ আলম, সাহেদ আলী, সোবাহান, সুফিয়া ও জাহানারা জানান, নববর্ষ ও ঈদকে সামনে রেখে তাঁত মালিকরা আবার কারখানা চালু করেছেন। ফলে আমাদের ব্যস্ততা বেড়েছে। এখন প্রতিদিনই কাজ হচ্ছে। কিছুদিন আগেও মাঝেমধ্যে কারখানা বন্ধ থাকত। তখন সংসারে অভাব অনটন লেগে থাকত। এখন তাঁত চালু হওয়ায় আমাদের অভাব দূর হয়েছে। বেলকুচি উপজেলার আব্দুল মজিদ খান, ফারুক হোসেন, চান মিয়া ও আশরাফ আলীসহ একাধিক তাঁত মালিক জানান, বর্তমান বাজার ভালো থাকায় দীর্ঘ দিনের নানা সমস্যা কাটিয়ে লাভের আশা করছি। আসন্ন নববর্ষ ও দুটি ঈদ উপলক্ষ্যে ব্যবসা ভালো হবে বলে মনে করেন তারা।

বেলকুচি উপজেলা তাঁত বোর্ড সমিতির সভাপতি হাজি বেলাল হোসেন জানান, বর্তমান বাজার ভালো দেখে লাভের আশায় তাঁত মালিকরা ঋণ করেও কাজ করে যাচ্ছেন। আশা করছি, সবাই লাভবান হবেন। সিরাজগঞ্জ তাঁত বোর্ডের লিয়াজু অফিসার (ভারপ্রাপ্ত) মিথুন কুমার সরকার জানান, তাঁতমালিকদের জন্য ক্ষুদ্র ঋণের পাশাপাশি সরকারি সব সুবিধা দেওয়া হচ্ছে। আশা করছি, এবার সব মন্দা কাটিয়ে তাঁত মালিকরা লাভবান হবেন

ইত্তেফাক/ইআ