শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

চাঁদপুরে সরকারি চাল পাচারকালে জব্দ

আপডেট : ২০ মার্চ ২০২৩, ১৮:২৯

চাঁদপুর জেলা খাদ্য গুদামের (সিএসডি) ২০ টন সরকারি চাল পাচারকালে জব্দ করা হয়েছে। শনিবার (১৮ মার্চ) রাতে চট্টগ্রামে পাচারকালে হাজীগঞ্জ পুলিশ চেকপোস্ট থেকে এ চাল জব্দ করা হয়। ওইদিন রাতেই চালভর্তি কাভার্ডভ্যান জেলা খাদ্য কর্মকর্তার কাছে হস্তান্তর করা হয়েছে। 

এ ঘটনায় রোববার (১৯ মার্চ) দুপুরে হাজীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা রাশেদুল ইসলাম তানজীরকে প্রধান করে ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। জেলা প্রশাসক কামরুল হাসান বিষয়টি নিশ্চিত করেছেন।

পুলিশ জানায়, চাঁদপুর খাদ্য গুদাম থেকে ২০ টন সরকারি চাল চট্টগ্রামে পাচারের সময় হাজীগঞ্জে চেকপোস্ট থেকে গাড়িসহ চালককে আটক করা হয়। 

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গাড়ির চালক আব্দুস সাত্তার জানায়, চাঁদপুর খাদ্য গুদামের সরদার শিপন, লেবার সরদার হজু, হক ও শফিক চালগুলো গাড়িতে বোঝাই করে দিয়েছে। এসব চাল দাউদকান্দির এক ইউপি সদস্যের কাছে বিক্রি করা হয়। সেই ইউপি সদস্য আবার চট্টগ্রাম ফারুক ট্রেডার্সে এসব চাল বিক্রি করে। 

আব্দুস সাত্তার আরও জানায়, প্রায় সময় চাঁদপুর খাদ্য গুদাম থেকে এভাবে চালবোঝাই করে ট্রাক চট্টগ্রামে বিক্রির উদ্দেশ্যে নিয়ে যাওয়া হয়।

হাজীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রাশেদুল ইসলাম বলেন, শনিবার ২০ টন চাল জব্দের খবর শুনে ঘটনাস্থলে উপস্থিত হন। এ সময় চাল ছাড়িয়ে নেওয়ার জন্য রাজনৈতিক ব্যক্তিদের দিয়ে তদবির করা হয়। পরে জেলা প্রশাসকের নির্দেশে ট্রাকসহ চালগুলো চাঁদপুরে নিয়ে আসা হয়।

হাজীগঞ্জ থানার ওসি জোবায়ের সৈয়দ বলেন, চালবোঝাই ট্রাকটি চৌরাস্তা এলাকার পুলিশ চেকপোস্টে পৌঁছালে কাগজপত্র চাওয়া হয়। চালক তা দেখাতে না পারায় বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানানো হয়। 

জেলা প্রশাসক কামরুল হাসান বলেন, শনিবার ছুটির দিন জেলা খাদ্য গুদাম থেকে চাল বের হয়েছে তা জানা নেই। এ বিষয়ে রোববার বিকালে ৫ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

ইত্তেফাক/এবি/পিও