শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

রাজশাহীতে চতুর্থ শ্রেণির ৬ পদে নিয়োগে তোড়জোড়

আপডেট : ২১ মার্চ ২০২৩, ১৮:৫৩

রাজশাহী জেলা প্রশাসক (ডিসি) আব্দুল জলিলকে বদলির আদেশের পর চতুর্থ শ্রেণির ৬ পদে নিয়োগে তোড়জোড় নিয়ে নানা প্রশ্ন উঠেছে। সাধারণত কোনো সরকারি কর্মকর্তা বদলির পর পরবর্তী কর্মকর্তা যোগদানের আগ পর্যন্ত শুধু রুটিন (নিয়মিত) কাজগুলো করতে পারবেন। নিয়োগের মতো গুরুত্বপূর্ণ কাজ বিদায়ী কর্মকর্তার করার কথা নই।

জানা গেছে, রাজশাহীর জেলা প্রশাসকের কার্যালয়ের চতুর্থ শ্রেণির অফিস সহায়ক পদে ৪ জন, নিরাপত্তা প্রহরী পদে ১ জন ও পরিচ্ছন্নতা কর্মী পদে ১ জনসহ মোট ৬টি শূন্যপদে জনবল নিয়োগের জন্য গত ২৬ ফেব্রুয়ারি আবেদন আহ্বান করা হয়। গত ১৬ মার্চ এসব পদে নিয়োগ আবেদনের শেষ তারিখ ছিল। 

আবেদনগুলো ১৬ মার্চ রাতেই যাচাই-বাছাই দ্রুত শেষ করে ১৯ মার্চ অতি গোপনে রাজশাহী জিপিও থেকে প্রার্থীদের নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণের জন্য কার্ড পাঠানো হয়। এদিকে শোনা যাচ্ছে আগামী ২৬শে মার্চ স্বাধীনতা দিবসের অনুষ্ঠান শেষ করেই জেলা প্রশাসক মো. আব্দুল জলিল রাজশাহী ছাড়ার কথা। 

নামপ্রকাশে অনিচ্ছুক একাধিক চাকরিপ্রার্থী বলেন, ২৪ মার্চ (শুক্রবার) নগরীর রিভার ভিউ কালেক্টরেট হাই স্কুলে এ নিয়োগের লিখিত পরীক্ষার আয়োজন করা হয়েছে। তাদের (আবেদনকারী) প্রস্তুতির জন্য কোনো সময় না দিয়ে এত অল্প সময়ে এবং তাড়াহুড়া করে নিয়োগ পরীক্ষার আয়োজন রহস্যজনক মনে হচ্ছে। তারা ভাবতেই পারছেন না, আবেদন গ্রহণের একমাস পার না হতেই কীভাবে নিয়োগ পরীক্ষার তোড়জোড় শুরু হয়। 

রাজশাহীর অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ও নিয়োগ কমিটির সদস্য সচিব মুহাম্মদ শরিফুল হক বলেন, লোকবল সংকট রয়েছে। অনেক আগেই ভূমি মন্ত্রণালয় থেকে চিঠি পেয়ে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। 

দ্রুত চিঠি পাঠানো হলো কেন জানতে চাইলে তিনি বলেন, জনসেবা তো দ্রুতই দিতে হবে। দ্রুত দিলেও সমস্যা না দিলেও সমস্যা। 
 
বিদায়ী জেলা প্রশাসক আব্দুল জলিল বলেন, অনেক আগেই নিয়োগ বিজ্ঞপ্তি  প্রকাশ করা হয়েছে। সেই অনুযায়ী নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করার চেষ্টা চলছে। 

রাজশাহীর অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) এএনএম মঈনুল ইসলাম বলেন, সাধারণত কোনো জেলা প্রশাসক বদলির পর নিয়োগ প্রক্রিয়ায় থাকতে পারেন না। একজন জেলা প্রশাসক যথাযথভাবে কাজ করবেন এটিই প্রত্যাশা। বিভাগীয় কমিশনার এ বিষয়ে অবগত করা হবে।

গত ১২ মার্চ জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব আলমগীর কবির স্বাক্ষরিত এক আদেশে রাজশাহীর জেলা প্রশাসক মো. আব্দুল জলিলকে অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের উপ-সচিব হিসেবে পদায়ন করা হয়।

ইত্তেফাক/এবি/পিও