শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

শেকৃবির শেরেবাংলা হলে ধস, আহত ১ 

আপডেট : ২৩ মার্চ ২০২৩, ১১:৩০

রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) শেরেবাংলা হলের কিছু অংশ ধসে পড়েছে। ধসে পড়া অংশের আঘাতে সাদেক নামের এক পরিচ্ছন্নতা কর্মী আহত হয়েছেন। ঘটনার পরে হলের প্রভোস্ট অধ্যাপক ড. জুবায়ের আল মাহমুদ ও সহকারী প্রভোস্ট অধ্যাপক শাহরিয়ার জামান ঘটনাস্থল পরিদর্শনে আসেন।

বুধবার (২২ মার্চ) সকালে শেরেবাংলা হলের এ ব্লকের ৩০২ নং রুমে ছাদে ধসের ঘটনা ঘটে। শিক্ষার্থী নিজামুলের ওপর ধসে পড়া কিছু অংশ পড়লে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে অবহিত করেন রুমের শিক্ষার্থীরা। পরিচ্ছন্নতা কর্মী সাদেক রুমের অবস্থা দেখতে ও পরিষ্কার করতে আসলে তিনিও আহত হন। তখন ওই রুমের অন্যান্য আবাসিক শিক্ষার্থীরা ধসস্থলের নিচে না থাকায় দুর্ঘটনা থেকে বেঁচে যান। 

সরেজমিনে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের উত্তর দিকে অবস্থিত শেরেবাংলা হলের ভবনটি তিন তলা বিশিষ্ট এবং দুইটি ব্লকে বিভক্ত। পরিচ্ছন্নতা কর্মী সাদেক ৩০২ নং রুমের ছাদের অংশ খোঁচা দিয়ে যাচাই করতে গেলে তার ওপর হুড়মুড়িয়ে ধসে পরে ভাঙা অংশ। এতে আহত হন তিনি। উক্ত ঘটনার পরে হলের একই ব্লকের তিন তলার বাকি রুম গুলোতে ছাদের অংশ যাচাই করে দেখতে গেলে ৩০১, ৩০৩, ৩০৫, ৩০৬ রুমের ছাদের অংশ ধসে পড়ে। হলের এ ব্লকের তিন তলার রুমের আবাসিক শিক্ষার্থীরা ধারণা করছেন, যেকোনো সময় আবারও ধস নামতে পারে। এতে মারাত্মক আতঙ্ক ও জীবনাশঙ্কায় রয়েছেন তারা।

শেরেবাংলা হলের ৩০৫ নং রুমের শিক্ষার্থীরা বলেন, শেরেবাংলা হলের ভবনের বয়স অনেক বেশি। আমরা প্রতিনিয়ত ঝুঁকির মধ্যে থাকি। প্রশাসনের  দৃষ্টি আকর্ষণ করছি যেন দ্রুত আমাদের রুমের একটি ব্যবস্থা করে দেন অথবা শেরেবাংলা হল নামে নতুন আরেকটি হল তৈরি করে দেন।

এ ঘটনায় শেরেবাংলা হলের প্রভোস্ট অধ্যাপক ড. জুবায়ের আল মাহমুদ বলেন, 'হলের ভবনটি প্রায় ৮০ বছর পুরনো। এত পুরনো ভবন সংস্কারের অযোগ্য। ভবনটি এখন পুরোপুরিভাবে অনিরাপদ। আমি ভিসি স্যারকে বিষয়টি জানাবো।'

ইত্তেফাক/এআই