শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

একই দিনেই পরীক্ষা ও আঙুলের ছাপ, ড্রাইভিং লাইসেন্স পৌঁছে যাবে বাড়িতে

আপডেট : ২৯ মার্চ ২০২৩, ১৬:৫৮

একই দিনে ড্রাইভিং লাইসেন্সের পরীক্ষা এবং বায়োমেট্রিক ফিঙ্গারপ্রিন্ট (আঙুলের ছাপ) দেওয়ার নতুন কার্যক্রম শুরু করেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ), রাঙ্গামাটি সার্কেল। পরীক্ষায় উত্তীর্ণ হলে উক্ত লাইসেন্স ডাকযোগে আবেদনকারীর বাড়িতে পৌঁছে যাবে।

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বিআরটিএ এর উদ্যোগ এর বাস্তবায়নের অংশ হিসেবে জেলা পর্যায়ে উক্ত কার্যক্রম চালুর ফলে দীর্ঘদিনের ভোগান্তির অবসানের আশা করছেন লাইসেন্স প্রত্যাশী ও বিআরটিএ কার্যালয়ের কর্মকর্তারা।

বুধবার (২৯ মার্চ) সকালে বিআরটিএ, রাঙ্গামাটি কার্যালয়ে এ কার্যক্রমের উদ্বোধনকালে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জনাব মোঃ আব্দুল্লাহ আল মাহমুদ, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ জাহেদুল ইসলাম, ট্রাফিক পরিদর্শক সরওয়ার মোহাম্মদ পারভেজ, বিআরটিএ রাঙ্গামাটি সার্কেলের সহকারী পরিচালক প্রকৌশলী. আতিকুর রহমান, অত্র কার্যালয়ের মোটরযান পরিদর্শক কে মো. সাল্লাহ উদ্দিন এবং সহকারী রাজস্ব কর্মকর্তা মোঃ সলিম উল্ল্যাহ সহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। 

উপস্থিত গ্রাহকগণ জানান, পূর্বে ড্রাইভিং লাইসেন্স পাওয়ার জন্য বহুবার বিআরটিএ কার্যালয়ে যেতে হত। আজ মাত্র ২ মিনিটে আঙুলের ছাপ নিয়ে নিলেন, কোনো ভোগান্তি হলো না।  এ দিকে এক দিনে আঙ্গুলে ছাপ ও পরীক্ষা দিতে পেরে ড্রাইভিং লাইসেন্স প্রত্যাশীরা খুশি।

লাইসেন্স প্রত্যাশী গ্রাহকগণ ও বিআরটিএ কার্যালয় সূত্রে জানা যায়, আগে পেশাদার লাইসেন্স পেতে পরীক্ষা নেওয়ার পর দেওয়া হতো ফলাফল। সকল কার্যক্রম শেষ করে সপ্তাহ খানেক পর নেওয়া হতো আঙুলের ছাপ। এখন এক দিনে আঙুলের ছাপ, পরীক্ষা নেওয়াসহ সব কার্যক্রম শেষ করে ১৫ দিনের মধ্যে ড্রাইভিং লাইসেন্স প্রস্তুত হয়ে যাবে। এ লাইসেন্স ডাকযোগে আবেদনকারীর বাড়িতে পৌঁছে দেওয়া হবে।

বিআরটিএ রাঙ্গামাটি সার্কেলের সহকারী পরিচালক প্রকৌশলী. আতিকুর রহমান বলেন, আগে পরীক্ষার্থীদের বিআরটিএ অফিসে একাধিকবার আসতে হতো। এখন একবারই আসবেন লাইসেন্স প্রার্থী। এক দিনে লাইসেন্স প্রার্থী ড্রাইভিং লাইসেন্স পরীক্ষা দেবেন এবং একই দিনে বায়োমেট্রিক দিয়ে চলে যাবেন। 

তিনি আরও বলেন, এতে গ্রাহকসেবার মান বাড়বে। বায়োমেট্রিক একবারের জন্যই নেওয়া হবে কিন্তু যিনি ড্রাইভিং লাইসেন্স পরীক্ষায় অকৃতকার্য হবেন, তাঁকে পুনরায় ড্রাইভিং লাইসেন্স পরীক্ষা দিয়ে কৃতকার্য হতে হবে। পরে তাঁর আর কোনো বায়োমেট্রিক দিতে হবে না।

ইত্তেফাক/এএইচপি