বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

কবি মহাদেব সাহা আরও অসুস্থ হয়ে পড়েছেন

আপডেট : ৩০ মার্চ ২০২৩, ১৯:৪৪

কবি মহাদেব সাহা দীর্ঘদিন শারীরিকভাবে অসুস্থ। এখন একেবারেই শয্যাশায়ী হয়ে পড়েছেন। নিজে কিছুই করতে পারছেন না। সার্বক্ষণিক তাকে অন্য কাউকে দেখাশুনা করতে হচ্ছে। জানা যায়, নতুন করে দেখা দিয়েছে মেরুদণ্ডের তীব্র ব্যথা। 

দীর্ঘদিন থেকেই হার্টফেইলিওর ও নানা ধরণের অসুস্থতায় ভুগছিলেন কবি মহাদেব সাহা। প্রায় ৪০/৪৫ বছর আগে মেরুদণ্ডের অসুস্থতায় দীর্ঘদিন হাসপাতালে ছিলেন। 

এখন আবার এই মেরুদণ্ডের অসুস্থতায় খুবই কাতর হয়ে পড়েছেন। বর্তমানে বিশেষজ্ঞ চিকিৎসকদের চিকিৎসাধীন আছেন। তাছাড়া তিনি এখন সম্পূর্ণ উপার্জনহীন। এই পরিস্থিতির মধ্য দিয়ে অসুস্থতা ও নিঃসঙ্গতায় একেবারেই নিরুপায় হয়ে পড়েছেন। আরও কয়েক মাস আগে থেকেই তার স্ত্রী নীলা সাহাও শয্যাশায়ী হয়ে আছেন। তাকেও সার্বক্ষণিক অন্য একজনকে দেখাশুনা করতে হয়। 

মহাদেব সাহা বাংলা ভাষার প্রধান কবিদের একজন। দেশে ও বিদেশে তার অসংখ্য অনুরাগী ও গুণগ্রাহী রয়েছেন। শিল্প-সাহিত্য-সংস্কৃতি অনুরাগীরা কবির সুস্থতা কামনা করেছেন।

কবি মহাদেব সাহা কবিতার জন্য বাংলা একাডেমি পুরস্কার, একুশে পদকসহ সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মান স্বাধীনতা পুরস্কারে ভূষিত হয়েছেন। এবার অমর একুশে বইমেলায় অনন্যা ও বিভাষ থেকে কবির ২টি নতুন কাব্যগ্রন্থ প্রকাশিত হয়। এই কঠিন দুর্ভোগের সময় তার অসংখ্য পাঠক-পাঠিকা ও অনুরাগী-গুণগ্রাহীরা তার পাশে দাঁড়াবেন বলে সকলেই আশা পোষণ করেন।

ইত্তেফাক/পিও