শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বিমসটেক নিরাপত্তা সহযোগিতা বিষয়ক সেমিনার

আপডেট : ৩১ মার্চ ২০২৩, ১৪:২৭

শুক্রবার (৩১ মার্চ) কলকাতার আরটিসি, আইসিসিআর-এ ইন্সটিটিউট অফ সোশ্যাল অ্যান্ড কালচারাল স্টাডিজ ও ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্যোগে সারাদিনব্যাপী বিমসটেক নিরাপত্তা সহযোগিতা বিষয়ক সেমিনারের আয়োজন করা হয়েছে। 

সেমিনারটি জনসাধারণের জন্য উন্মুক্ত রাখা হয়েছে। সেমিনারে বিমসটেকের সদস্য দেশগুলোর বিশিষ্ট বক্তারা সন্ত্রাসবাদ প্রতিরোধ, সাইবার নিরাপত্তা, দুর্যোগ ব্যবস্থাপনার মতো গুরুত্বপূর্ণ কাজে বিমসটেকের ভূমিকা নিয়ে আলোচনা করবেন।

এ আন্তর্জাতিক সেমিনারটিতে স্বাগত বক্তব্য রাখেন ভারতের আইএসসিএস এর পরিচালক শ্রী অরিন্দম মুখার্জী। এরপর সেমিনারের প্রধান অতিথি ভারতের প্রাক্তন এয়ার চিফ মার্শাল শ্রী অরূপ রাহা বিমসটেক নিরাপত্তা সহযোগিতা বিষয়ে তার মূল্যবান বক্তব্য দেন।

সেমিনারের পরবর্তী ধাপে বক্তব্য রাখেন বিমসটেকের সদস্য দেশগুলোর বিশিষ্ট বক্তারা। উপস্থিত ছিলেন ইন্ডিয়া ফাউন্ডেশনের পরিচালক এবং নিউ দিল্লি ইন্সটিটিউট অফ ম্যানেজমেন্টের প্রফেসর, ক্যাপ্টেন (আইএন) অলোক বানসাল; ভারতের ওয়েস্টার্ন নেভাল কমান্ডের প্রাক্তন প্রধান ইন্টিগ্রেটেড ডিফেন্স স্টাফ এবং কমান্ডার ইন চিফ, ভাইস এডমিরাল (অব.) শেখর সিনহা; ঢাকার বাংলাদেশ ইনস্টিটিউট অফ ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) এর গবেষণা পরিচালক, ড. মাহফুজ কবির; ন্যাশনাল মেরিটাইম ফাউন্ডেশনের সিনিয়র ফেলো, ক্যাপ্টেন সরবজিৎ এস পরম; ভারতের আইএসসিএস এর গবেষণা সহযোগী ও পররাষ্ট্রনীতি বিশ্লেষক, মিসেস সোহিনী নায়েক; খড়গপুরের আইআইটি এর প্রফেসর সাইবার সিকিউরিটি বিশেষজ্ঞ ইন্দ্রনীল সেনগুপ্ত; ঢাকার ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির কোষাধ্যক্ষ, ইশফাক ইলাহী চৌধুরী; সিঙ্গাপুরের নানিয়াং টেকনোলজি ইউনিভার্সিটির এস. রাজারত্নম আন্তজার্তিক বিদ্যালয়ের নিরাপত্তা অধ্যয়ন (সিকিউরিটি স্টাডিজ) এর প্রফেসর রোহন গুণারত্ন; আন্তর্জাতিক তথ্যবিজ্ঞান ফাউন্ডেশনের পরিচালক এবং বিজনেস ব্রায়ো এর পরিচালক, শ্রী গৌতম ব্যানার্জি; মনোহর পারিকর ইনস্টিটিউট ফর ডিফেন্স স্টাডিজ এবং এনালাইসিস এর সিনিয়র ফেলো, উত্তম সিনহা; নেপালের নেপাল ইন্সটিটিউট ফর ইন্টারন্যাশনাল কো অপারেশন অ্যান্ড এনগেজমেন্ট (এনআইআইসিই) এর পরিচালক ড. প্রমোদ জয়সওয়াল; ভুটানের রয়্যাল ইউনিভার্সিটির নরবুলিং রিগটার কলেজের সিনিয়র প্রভাষক ড. লবজাং দরজি এবং উবন রাতচাথানি ইউনিভার্সিটির প্রভাষক ড. সিরিনভাটরা সাথভর্নওং।

বক্তারা বিমসটেকের অন্তর্ভুক্ত দেশগুলোর মধ্যে সমুদ্র নিরাপত্তার গতিশীলতা, সমুদ্র নিরাপত্তা বিষয়ক সহযোগিতা, সন্ত্রাসবাদ ও মৌলবাদ মোকাবেলায় বিমসটেকের বিভিন্ন উদ্যোগ এবং বিমসটেকের সদস্য দেশগুলোর মধ্যে জ্বালানি নিরাপত্তার মতো বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করেন। সেমিনারটি শেষ হবে মেরিটাইম ওয়ারফেয়ার সেন্টার (এমডব্লিউসি) এর প্রাক্তন পরিচালক ড. শ্রীকান্ত কেসনুর এবং মাওলানা আব্দুল কালাম আজাদ ইন্সটিটিউট অফ এশিয়ান স্টাডিজের পরিচালক ডা. স্বরূপ প্রসাদ ঘোষের বক্তব্যের মাধ্যমে।

ইত্তেফাক/কেকে