শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

চীনা যুদ্ধবিমানের তাইওয়ান প্রণালির মধ্যরেখা অতিক্রম

আপডেট : ০২ এপ্রিল ২০২৩, ০৮:৫১

তাইওয়ান প্রণালির মধ্যরেখা অতিক্রম করেছে চীনের যুদ্ধবিমান ও ড্রোন। তাইপের দাবি, চীনা বিমানগুলো দ্বীপের কাছ দিয়ে সামরিক কার্যক্রম চালায়। এটিকে অনুপ্রবেশ বলছে স্বায়ত্তশাসিত দ্বীপটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। শুক্রবার স্থানীয় সময় সকাল ৬টার মধ্যে একটি ড্রোন ও ৯টি যুদ্ধবিমান অনুপ্রবেশ করে।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, চীনা বিমানগুলোকে সতর্কবার্তা পাঠানোর জন্য পালটা যুদ্ধবিমান পাঠায় তাইওয়ান। এমন পরিস্থিতিতে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় আরও জানায়, শুক্রবার ৯টি চীনা যুদ্ধবিমান তাইওয়ানের মধ্যরেখা অতিক্রম করে। অনেকটা সামরিক মহড়া চালায় তারা। চীনের এমন কর্মকাণ্ড এই অঞ্চলের শান্তি ও স্থিতিশীলতার জন্য চরম হুমকি বলে বিবেচনা করছে তাইওয়ান।

এদিকে ১০ দিনের মধ্য আমেরিকা সফরের অংশ হিসেবে শুক্রবার গুয়াতেমালায় পৌঁছান তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন। দ্বিপক্ষীয় সম্পর্ক আরও  মজবুতে তার এই সফরে বলে জানিয়েছে তাইপে প্রশাসন। তিনি বেলিজেও সফরে যাবার কথা রয়েছে। তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন এই সফরে নিউ ইয়র্ক এবং ক্যালিফোর্নিয়ায় যাত্রাবিরতি করবেন। ১০ দিনের সফরে তিনি ক্যালিফোর্নিয়ায় মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার কেভিন ম্যাকার্থির সঙ্গে সাক্ষাৎ করার কথা রয়েছে। সাইয়ের সঙ্গে সাক্ষাৎ না করতে যুক্তরাষ্ট্রকে সতর্ক করেছে বাইডেন প্রশাসন। গত বছর বেইজিংয়ের হুমকি উপেক্ষা করে তাইওয়ানের রাজধানী তাইপে সফর করেন সাবেক মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। এর প্রতিবাদে তাইওয়ান প্রণালির আশপাশে বড় ধরনের সামরিক মহড়া চালায় চীনা সামরিক বাহিনী। এতে তাইওয়ানের সঙ্গে যুদ্ধ পরিস্থিতি তৈরি হয় চীনের।

ইত্তেফাক/এফএস