বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সুন্দরবনে মধু সংগ্রহে ঘর থেকে বিদায় নিলেন ৩ শতাধিক মৌয়াল

আপডেট : ০২ এপ্রিল ২০২৩, ১৩:৫৬

এ বছর সুন্দরবন থেকে ৮শ কুইন্টাল মধু সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে বনবিভাগ। শনিবার (১ এপ্রিল) সন্ধ্যার দিকে শরণখোলায় তিন শতাধিক মৌয়ালী মধু সংগ্রহের জন্য সুন্দরবনে যাত্রা করে।

ইতোমধ্যে সুন্দরবনের শরণখোলা স্টেশনসহ অন্যান্য স্টেশন থেকে মৌয়ালদের পাস (অনুমতিপত্র) দেওয়া হয়েছে।

বনবিভাগ জানায়, এ বছর ১৫ মার্চ থেকে আগাম মধু আহরণ মৌসুম শুরুর ঘোষণা দেওয়া হয়। তবে ওই সময়ে বনে মধু পাওয়া না যাওয়ার আশঙ্কায় মৌয়ালরা বনে যায়নি। আগের নিয়মে মৌয়ালরা সুন্দরবনে মধু সংগ্রহের জন্য ১ এপ্রিল শরণখোলা স্টেশনসহ অন্যান্য স্টেশন অফিস থেকে পাস (অনুমতিপত্র) সংগ্রহ করেন। ১ এপ্রিল থেকে ৩০ জুন মাস পর্যন্ত মৌয়ালরা বনে মধু সংগ্রহ করবেন। মৌয়ালদের ১৪ দিনের করে পাস দেওয়া হয়। শনিবার শরণখোলা স্টেশন থেকে ৩৩টি নৌকা পাস নেয়। শনিবার সন্ধ্যায় শরণখোলা স্টেশন থেকে মৌয়ালদের ৩৩ নৌকার বহর গভীর বনের নিদিষ্ট গন্তব্যে রওয়ানা হয়ে যায়।

মৌয়ালীদের নৌকার বহর। ছবি: ইত্তেফাক

শরণখোলার বগী গ্রামের মাহাবুল হোসেন, উত্তর সাউথখালী গ্রামের মৌয়াল বাদশা শেখ জানান, তারা দীর্ঘ ২৫ বছর ধরে সুন্দরবনে মধু সংগ্রহ করে আসছেন। প্রতিবার সুন্দরবনে যাত্রায় তাদের ৫০ হাজার টাকা খরচ করে বনে যেতে হয়। গত বছর আশানুরূপ মধু না পাওয়ায় লোকসান হয়েছে এ বছর বেশি মধু পাওয়া যাবে বলে আশা করছেন তারা।

শরণখোলা ফরেস্ট স্টেশন অফিসার মো. আসাদুজ্জামান জানান, সুন্দরবনে মধু আহরণের জন্য শনিবার ৩৩ নৌকা অনুমতিপত্র (পাস) নিয়েছে।

স্টেশন সংলগ্ন নদীতে মৌয়ালীদের নৌকার বহর।ছবি: ইত্তেফাক

পূর্ব সুন্দরবন বিভাগ বাগেরহাটের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মুহাম্মাদ বেলায়েত হোসেন ইত্তেফাককে বলেন, এবছর সুন্দরবন থেকে ৮শ কুইন্টাল মধু সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। গত বছর আবহাওয়া অনুকূলে না থাকায় ৬শ কুইন্টাল মধু সংগ্রহের লক্ষ্যমাত্রার বিপরীতে মৌয়ালরা ২৮৮ কুইন্টাল মধু সংগ্রহ করতে পেরেছিল।

তিনি বলেন, মৌয়ালরা যাতে বেশি মধু সংগ্রহ করতে পারে সে জন্য গত বছর থেকে মধু আহরণ মৌসুম ১৫ দিন এগিয়ে আনা হয়েছে এবং মৌয়ালদের ১৫ মার্চ থেকে আগাম মধু সংগ্রহের পাশ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে ডিএফও জানিয়েছেন।

ইত্তেফাক/আরএজে