শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

রাজধানীতে নকশা বহির্ভূত ভবনে উচ্ছেদ অভিযান

আপডেট : ১৬ এপ্রিল ২০২৩, ১৮:১৮

রাজধানীর বনশ্রী প্রত্যাশা সোসাইটিতে নকশা বহির্ভূত বাড়ি নির্মাণ করায় রাজউকের উচ্ছেদ অভিযান পরিচালনা করে। অভিযানের সময় ৫টি বহুতল ভবনের অবৈধ অংশ ভেঙে ফেলা হয় এবং সেইসঙ্গে ১৫ লাখ টাকা জরিমানা করা হয়। 

বনশ্রী প্রত্যাশা সোসাইটি এলাকায় রোববার (এপ্রিল ১৬) দুপুরের উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়। কয়েকটি বহুতল ভবনে এ অভিযান চালানো হয়।

ছবি: ইত্তেফাক

এই সম্পূর্ণ অভিযানটি ম্যাজিস্ট্রেট ফারজানা নাসরিনের নেতৃত্বে পরিচালনা করা হয়। অভিযানের সময় প্রতিটি বাড়ির বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়।

ছবি: ইত্তেফাক

মোবাইল কোর্ট পরিচালনা করেন ম্যাজিস্ট্রেট ফারজানা নাসরিন বলেন, এইসব এলাকায় ইমারত মালিকরা রাজউক কর্তৃক নকশা অনুমোদন নিয়েও সেই অনুমোদনকৃত নকশা অনুযায়ী ইমারত নির্মাণ করছেন না। আমার আগেও অভিযান পরিচালনা করে কিছু কিছু ভবনে জরিমানা করেছি। কিন্তু সচেতন না হওয়া পরবর্তীতে আবার উচ্ছেদ অভিযান পরিচালনা করতে হয়েছে। আমরা পর্যায়ক্রমে এই এলাকায় সকল ব্যত্যয়কৃত ইমারতের বিরুদ্ধে ব্যবস্থা নেব।

ছবি: ইত্তেফাক

তিনি আরও বলেন, আমার একইসঙ্গে ভবন মালিকদের নিয়মাবলী মানার ব্যাপারে সতর্কতামূলক দিক-নির্দেশনা দিচ্ছি। আমরা আগেও বলেছি এ ভ্রাম্যমাণ আদালত একটি চলমান প্রক্রিয়া যা পর্যায়ক্রমে চলমান থাকবে। 

ছবি: ইত্তেফাক

মোবাইল কোর্টের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন রাজউক জোন ৬/১ এর অথরাইজড অফিসার জোটন দেবনাথ। এছাড়া মোবাইল কোর্টে উপস্থিত ছিলেন ইমারত পরিদর্শক কামরুজ্জামানসহ রাজউকের কর্মকর্তারা।

ইত্তেফাক/পিও