শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বাঘায় ঐতিহাসিক ঈদ মেলার দাবিতে মানববন্ধন

আপডেট : ১৭ এপ্রিল ২০২৩, ১৯:১৮

রাজশাহীর বাঘায় প্রায় ৫০০ বছর ধরে অনুষ্ঠিত হয়ে আসছে ঐতিহাসিক ঈদ মেলা। গত দু’বছর করোনা মহামারির কারণে এ মেলা অনুষ্ঠিত হয়নি। তবে এ বছর বাঘাবাসীর দাবি মেলা অনুষ্ঠিত হোক। তাই মেলার দাবিতে মানববন্ধন করেছে বাঘার সাধারণ মানুষ। 

সোমবার (১৭ এপ্রিল) সকাল ১১টার দিকে উপজেলা পরিষদ চত্বরে এ মানববন্ধনের আয়োজন করা হয়। 

মানববন্ধনে পৌর মেয়র আক্কাছ আলী বলেন, আমরা চাই দল-মত নির্বিশেষে সকলের অংশগ্রহণের মধ্য দিয়ে বাঘার ঐতিহ্য রক্ষায় ঈদ মেলা অনুষ্ঠিত হোক। এ মেলায় ব্যবসা করে অনেক মানুষ নিজেদের সাবলম্বী করেন। আবার অনেকেই ক্ষুদ্র ক্ষুদ্র ব্যবসা করে তাদের রুটি রুজির ব্যবস্থা করে। প্রয়োজনে ইজারা বন্ধ রেখে মেলা করার দাবি জানান। 

জানা যায়, হযরত শাহ মোয়াজ্জেম ওরফে শাহদৌলা (র.) ও তার ছেলে হযরত আবদুল হামিদ দানিসমন্দ (র.)-এর ওফাত দিবস উপলক্ষে প্রতি বছর আরবি শাওয়াল মাসের ৩ তারিখে ওরসকে কেন্দ্র করে বাঘা ওয়াকফ এস্টেটের উদ্যোগে বিশাল এলাকা জুড়ে আয়োজন করা হয় ঈদ মেলা। দেশ-বিদেশের বিভিন্ন এলাকা থেকে হাজার হাজার মানুষ ওরস ও মেলায় আসেন। তবে এবার এখন পর্যন্ত মেলা করার অনুমতি না দেওয়ায় জনমনে চলছে নানা সংশয়। 

বাঘা উপজেলা নির্বাহী কর্মকর্তা শারমিন আখতার বলেন, বিগত বছরগুলোতে মেলার ব্যবসায়ীদের থেকে অতিরিক্ত অর্থ আদায়, মেলার পর দোকান না তোলা, জুয়া, র‌্যাফেল ড্র, যাত্রা ও পুতুল নাচের নামে অনৈতিক কাজ করা হয়। এসব কারণে এবার মেলার অনুমতি দেওয়া হয়নি। তবে জেলা প্রশাসক ও পুলিশ সুপার অনুমতি দিলে এ মেলা হবে। 

মানববন্ধনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন পাকুড়িয়া ইউপি চেয়ারম্যান মেরাজুল ইসলাম মেরাজ, যুবলীগ নেতা রবিউল ইসলাম রবি ও পৌরসভার কাউন্সিলরসহ আরও অনেকে।

ইত্তেফাক/এবি/পিও