শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

স্পেসএক্স স্টারশিপ

ইতিহাসের বৃহত্তম রকেট বিস্ফোরণ

আপডেট : ২১ এপ্রিল ২০২৩, ১০:০৬

যুক্তরাষ্ট্রের টেক্সাস রাজ্যের পূর্ব উপকূলের একটি কেন্দ্র থেকে বৃহস্পতিবার (২০ এপ্রিল) সকালে সর্বকালের সবচেয়ে বড় রকেটটির পরীক্ষামূলক উৎক্ষেপণ করা হয়। সফল উৎক্ষেপণের মাত্র তিন মিনিট পর রকেটটি ধ্বংস হয়ে যায়। নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, স্পেসএক্সের স্টারশিপ রকেট বিশ্বের রকেট নির্মাণের ইতিহাসে বৃহত্তম। এর উচ্চতা ১২০ মিটারেরও বেশি। স্পেসএক্সের প্রধান ইলন মাস্ক জানিয়েছেন, তার কোম্পানি আগামী কয়েক মাসের মধ্যে আরেকটি রকেটের পরীক্ষা চালাবে

যুক্তরাষ্ট্রের টেক্সাস রাজ্যের পূর্ব উপকূলের একটি কেন্দ্র থেকে বৃহস্পতিবার (২০ এপ্রিল) সকালে সর্বকালের সবচেয়ে বড় রকেটটির পরীক্ষামূলক উৎক্ষেপণ করা হয়।

এক টুইটবার্তায় তিনি স্টারশিপ রকেট উৎক্ষেপণের জন্য স্পেসএক্স টিমকে শুভেচ্ছা জানিয়েছেন। এক টুইটবার্তায় তিনি বলেন, 'আগামী কয়েক মাসের মধ্যে নতুন পরীক্ষামূলক রকেট উৎক্ষেপণের জন্য অনেক কিছু শিখেছি।'

রকেট বিস্ফোরণে খুব বিচলিত নন ইলন মাস্ক। কারণ রকেট উৎক্ষেপণের আগে তিনি জানিয়েছিলেন, এটি যদি মাটি থেকে উৎক্ষেপণ করা যায় বা উৎক্ষেপণস্থলে বিস্ফোরিত না হয় তবে তা সফল বলে বিবেচিত হবে।

উৎক্ষেপণের পর রকেটটি মেক্সিকো উপকূলের দিকে অগ্রসর হয়। কিন্তু কয়েক মিনিটের মধ্যেই এটা স্পষ্ট হয়ে গেল যে সবকিছু পরিকল্পনা অনুযায়ী হয়নি। রকেটের দুটি অংশ ছিল। রকেট দুইটির বিচ্ছেদের সময় বিস্ফোরণটি ঘটে। উপরে ওঠার সঙ্গে সঙ্গে এর ৩৩ টি ইঞ্জিনের মধ্যে ছয়টি বন্ধ হয়ে যায়।

সেখান থেকে ধোঁয়া উঠতে শুরু করে। উড্ডয়নের তিন মিনিট পর রকেটটি কাঁপতে শুরু করে। পরে আকাশে বড় ধরনের বিস্ফোরণ দেখা যায়। তবে নাসা প্রধান বিল নেলসন সফল পরীক্ষার জন্য স্টারশিপ ক্রুদের অভিনন্দন জানিয়ে টুইট করেছেন।

ইত্তেফাক/ডিএস