রোববার, ১৬ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

ইউরোপিয়ান গার্লস ম্যাথম্যাটিক্যাল অলিম্পিয়াডে দেশের মেয়েদের সাফল্য

আপডেট : ২২ এপ্রিল ২০২৩, ০০:১৩

ইউরোপিয়ান গার্লস ম্যাথম্যাটিক্যাল অলিম্পিয়াড ২০২৩-এ একটি রৌপ্য পদক ও তিনটি ব্রোঞ্জ পদক জিতেছে বাংলাদেশ। বাংলাদেশ গার্লস ম্যাথ টিম— গণিতকন্যা দলের চার সদস্য এসব পদক অর্জন করেছেন।

এ দলের হয়ে রৌপ্য পদক জয়ী শিক্ষার্থী হলেন নুজহাত আহমেদ দিশা। তিনি ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ থেকে আগামী বছর উচ্চমাধ্যমিক পরীক্ষায় অংশ নেবেন। গণিতের ছয়টি সমস্যার মধ্যে পাঁচটির সমাধান করে তিনি রৌপ্য পদক অর্জন করেছেন।

এছাড়া ব্রোঞ্জ পদক বিজয়ী তিন শিক্ষার্থী হলেন হলিক্রস কলেজের আফসানা আক্তার, সেন্ট ফ্রান্সিস জেভিয়ার্স গার্লস স্কুল অ্যান্ড কলেজের আরিফা আলম এবং মনিপুর হাই স্কুল অ্যান্ড কলেজের সানিভা রাকিব সোহা। আফসানা আক্তার ছয়টি সমস্যার মধ্যে চারটি সমস্যার আংশিক সমাধান করেছেন। আরিফা আলম ও সানিভা রাকিব সোহা দুটি সমস্যার সম্পূর্ণ সমাধান করেছেন এবং একটি সমস্যার আংশিক সমাধান করেছেন। ইউরোপের অন্যান্য দেশের মেয়েদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এ প্রতিযোগিতায় তাদের সাফল্যে আনন্দে ভাসছে পরিবার, স্কুলের শিক্ষক ও সহপাঠীরা।

এ বছরের ইউরোপিয়ান গার্লস ম্যাথম্যাটিক্যাল অলিম্পিয়াডে বাংলাদেশের এ দল মোট ৯২ পয়েন্ট অর্জন করেছে এবং ৫৫টি অংশগ্রহণকারী দেশের মধ্যে ২০তম স্থানে রয়েছে।

ইত্তেফাক/এসটিএম