শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

জার্মান-ইরানি নাগরিকের মৃত্যুদণ্ডের নির্দেশ তেহরানে

আপডেট : ২৭ এপ্রিল ২০২৩, ১২:২২

জার্মান-ইরানি নাগরিক জামশিদ শারমাদের মৃত্যুদণ্ডের নির্দেশ বহাল রাখলো ইরানের সুপ্রিম কোর্ট। বুধবার (২৬ এপ্রিল) সুপ্রিম কোর্ট এই রায় দিয়েছে। গত ফেব্রুয়ারিতে নিম্ন আদালত তাকে মৃত্যুদণ্ড দেয়। শিরাজে একটি সহিংস আক্রমণে ১৪ জন মারা গেছিলেন। 

ইরানের প্রশাসনের অভিযোগ, জামশিদ সেই ঘটনার সঙ্গে যুক্ত ছিল। জার্মানির পররাষ্ট্র মন্ত্রণালয় দাবি করেছে, জামশিদ ন্যায় বিচার পাননি। জার্মানির পররাষ্ট্রমন্ত্রী বেয়ারবক জানিয়েছেন, প্রথম থেকেই জামশিদের বিরুদ্ধে অন্যায় করা হচ্ছে। তাই ইরানের সুপ্রিম কোর্টের এই রায় মানতে পারছে না জার্মানি।

জার্মান-ইরানি নাগরিক জামশিদ শারমাদের মৃত্যুদণ্ডের নির্দেশ বহাল রাখলো ইরানের সুপ্রিম কোর্ট।

ইরানে জার্মানির রাষ্ট্রদূত তড়িঘড়ি করে তেহরান ফিরেছেন। তিনি ইরানের প্রশাসনের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করবেন। কী অভিযোগ? জামশিদকে ২০২০ সালে গ্রেফতার করা হয়। 

তার বিরুদ্ধে আনা অভিযোগে বলা হয়েছে, তিনি আমেরিকা ভিত্তিক একটি জঙ্গি গোষ্ঠীর নেতা। ওই জঙ্গি গোষ্ঠী ইরানে নাশকতা চালায়। তারা ১৯৭৯ সালের ইসলামিক রেভলিউশনকে ব্যর্থ করে আবার পশ্চিমা দেশগুলোর সমর্থনে রাজতন্ত্র কায়েম করতে চায়।

ইরানে জার্মানির রাষ্ট্রদূত তড়িঘড়ি করে তেহরান ফিরেছেন।

৬৮ বছর বয়সি জামশিদ ক্যালিফোর্নিয়ায় ছিলেন। তার সঙ্গে সিআইএ ও এফবিআইয়ের যোগাযোগ আছে। তিনি ইসরায়েলি মোসাদের সঙ্গে যোগাযোগ করতে চেয়েছিলেন বলেও অভিযোগ করা হয়েছে।

ইরানের নিম্ন আদালত জামশিদের মৃত্যুদণ্ড দেয়ার পর জার্মানি ইরানের দূতাবাস থেকে দুইজন কূটনীতিককে দেশে পাঠিয়ে দেয়। ইরানও তারপর দুই জার্মান কূটনীতিককে দেশে পাঠিয়ে দিয়েছে।

ইত্তেফাক/ডিএস