শনিবার, ১৫ মার্চ ২০২৫, ১ চৈত্র ১৪৩১
The Daily Ittefaq

ব্রাহ্মণবাড়িয়ায় বেঁকে যাওয়া রেললাইনে বসছে স্লিপার

আপডেট : ৩০ এপ্রিল ২০২৩, ২১:৪৬

ব্রাহ্মণবাড়িয়ায় দফায় দফায় বেঁকে যাওয়া রেললাইনে কাঠের পরিবর্তে আরসিসি স্লিপার (রিইনফোর্সড সিমেন্ট কংক্রিট) বসানো হচ্ছে। তবে এখনো মেরামত কাজ শেষ না হওয়ায় সব ট্রেনের গতিসীমা কমানো হয়েছে।

শনিবার (২৯ এপ্রিল) রাত থেকে দুর্ঘটনাকবলিত ঢাকামুখী আপলাইনের ৭০০ মিটার এলাকায় ১০ কিলোমিটার গতিবেগে চলার নির্দেশনা দেওয়া হয়েছে। আখাউড়া রেলওয়ের সহকারী নির্বাহী প্রকৌশলী মেহেদী হাসান আহমেদ তারেক বিষয়টি নিশ্চিত করেছেন।

আখাউড়া রেলওয়ের সহকারী নির্বাহী প্রকৌশলী মেহেদী হাসান আহমেদ তারেক বলেন, শনিবার রাতে মেরামত শেষে ট্রেন চলাচল স্বাভাবিক করা হয়েছে। তবে দুর্ঘটনার কারণে ক্ষতিগ্রস্ত রেললাইনের স্লিপার ফিটিংসের কাজ চলছে। সেখানে কাঠের স্লিপারের পরিবর্তে আরসিসি স্লিপার (রিইনফোর্সড সিমেন্ট কংক্রিট) বসানোর কাজ চলছে। 

বেঁকে যাওয়া রেললাইনে স্লিপার বসানো হচ্ছে। ছবি: ইত্তেফাক

তিনি আরও বলেন, শনিবার সকালে অত্যধিক গরমের কারণে দারিয়াপুর এলাকায় ঢাকামুখী আপলাইনটি পুনরায় বেঁকে গিয়েছিল। তখন দারিয়াপুরে রেললাইনের তাপমাত্রা ৪৯ ডিগ্রি সেলসিয়াস পাওয়া যায়। পরে পানি ও কচুরিপানা দিয়ে রেললাইন শীতল করে বিকাল তাপমাত্রা কমে আসার পর মেরামত কাজ শেষ করা হয়। সন্ধ্যা পৌনে ৭টার দিকে দারিয়াপুর এলাকায় বেঁকে যাওয়া রেললাইন সোজা করে ট্রেন চলাচলের উপযোগী করা হয়।

ব্রাহ্মণবাড়িয়া রেলওয়ে স্টেশন মাস্টার রফিকুল ইসলাম বলেন, ট্রেন চলাচল স্বাভাবিক রয়েছে। স্লিপার ফিটিংসের কাজ সময় সাপেক্ষ ব্যাপার। যতদিন কাজ পুরোপুরি শেষ না হবে ততদিন এই এলাকায় ঢাকামুখী আপলাইনে ট্রেনের গতি নিয়ন্ত্রণ করা হবে। সেই স্থান অতিক্রম করার পর ট্রেনগুলো পুনরায় স্বাভাবিক গতি তুলতে পারবে। 

বেঁকে যাওয়া রেললাইনে স্লিপার বসানো হচ্ছে। ছবি: ইত্তেফাক

এর আগে বৃহস্পতিবার দুপুর দেড়টায় চট্টগ্রাম থেকে ছেড়ে আসা ঢাকাগামী মালবাহী ট্রেনের ৭টি বগি লাইনচ্যুত হয়। তীব্র গরমে লাইন বেকে যাওয়ায় এ দুর্ঘটনা ঘটে। ৩০ ঘণ্টা পর শুক্রবার রাতে ঢাকাগামী আপলাইনে ট্রেন চলাচলের উপযোগী করলেও শনিবার সকালে ফের তা বন্ধ হয়ে পড়ে। পরে মেরামত কাজ শেষে পুনরায় শনিবার রাতে চট্টগ্রাম-সিলেটের সঙ্গে ঢাকাগামী আপলাইনে ট্রেন চলাচল স্বাভাবিক করা হয়। 

ইত্তেফাক/এবি/পিও
 
unib