বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

বর্ণিল আয়োজনে অ্যালামনাই অ্যাসোসিয়েশন অব ব্র্যাকইউ আর্কিটেকচার-এর যাত্রা শুরু

আপডেট : ১৩ মে ২০২৩, ০১:২৫

অ্যালামনাই অ্যাসোসিয়েশন অব ব্র্যাকইউ আর্কিটেকচার-এর আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে। শুক্রবার (১২ মে) সন্ধ্যায় রাজধানীর গুলশান শ্যুটিং ক্লাবে বর্ণিল এক অনুষ্ঠানের মধ্য দিয়ে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের সাবেক শিক্ষার্থীদের এই সংগঠন যাত্রা শুরু করে। 

চার ঘণ্টাব্যাপী এই আয়োজনে প্যানেল আলোচনা, নেটওয়ার্কিং সেশন এবং সাংস্কৃতিক অনুষ্ঠান অন্তর্ভুক্ত ছিল। পুরো অনুষ্ঠানটি তরুণ স্থপতিদের মিলনমেলায় পরিণত হয়েছিল।

এদিকে প্রতিযোগিতামূলক এক নির্বাচনের মধ্য দিয়ে অ্যালামনাই অ্যাসোসিয়েশন অব ব্র্যাকইউ আর্কিটেকচার-এর কার্যনির্বাহী কমিটির প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন স্থপতি মো. রাকিবুল হাসান। তিনি অল্টার আর্কিটেক্টস অ্যান্ড অ্যাসোসিয়েটস-এর কর্ণধার ও প্রধান স্থপতি। অ্যাসোসিয়েশনের ১৩০ জন সদস্যের ভোটে তিনি নির্বাচিত হয়েছেন। বিজিত প্রার্থী স্থপতি ফাহিম মোস্তফা ও স্থপতি তাজুল ইসলাম আকন্দ পেয়েছেন যথাক্রমে ১২৪ ও ১৬ ভোট। শুক্রবার (১২ মে) রাত ১০টায় আনুষ্ঠানিকভাবে এই নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়।

স্থপতি রাকিবুল হাসান

এর আগে সন্ধ্যা ৭টায় শুরু হয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন অব ব্র্যাকইউ আর্কিটেকচার-এর 'ফাউন্ডেশন ডে' শীর্ষক এই অনুষ্ঠান। এতে আমন্ত্রিত অতিথি হিসেবে অংশ নেন সরকারের স্থাপত্য অধিদপ্তরের সাবেক প্রধান স্থপতি কাজী গোলাম নাসির, প্রখ্যাত স্থপতি বিকেএস ইনান, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের ভারপ্রাপ্ত চেয়ারপারসন স্থপতি মুহাম্মদ ফারুক, বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউটের মেম্বারশিপ উপদেষ্টা কমিটির সদস্য সচিব স্থপতি আহসানুল হক রুবেল, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের সহকারী অধ্যাপক স্থপতি শামস মনসুর গনি প্রমুখ।

তারা এই উদ্যোগের প্রশংসা করে বলেন, ২০০১ সালে প্রতিষ্ঠিত হওয়া ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগ থেকে বহু মেধাবী স্থপতির জন্ম হয়েছে। তারা প্রত্যেকেই স্থাপত্যপেশায় নানাভাবে অবদান রাখছেন। এধরনের সংগঠন তাদের মাঝে সম্পৃক্ততা ও যোগাযোগ তৈরি করবে। এতে তারা স্থাপত্য অঙ্গনে আরও জোরালো ভূমিকা রাখতে সক্ষম হবেন।

অ্যালামনাই অ্যাসোসিয়েশনের অস্থায়ী কমিটির সভাপতি স্থপতি নাজমুস সাকিব চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানের 'জেনারেল অ্যাসেম্বলি' পর্বে স্বাগত বক্তব্য দেন স্থপতি শিহাব আমিন মুস্তফা। স্থপতি আহমেদ বিন পারভেজ ও স্থপতি ফারমিন আহসানের সঞ্চালনায় আরও বক্তব্য দেন অস্থায়ী কমিটির সহসভাপতি স্থপতি রহমতুল আজিজ রোহিত, স্থপতি অর্ঘ্য সাহা প্রমুখ। আলোচনা শেষে অ্যাসোসিয়েশনের সংবিধান উপস্থাপন করেন স্থপতি নাজমুস সাকিব চৌধুরী। এছাড়া আয় ও ব্যয়ের হিসাব তুলে ধরেন স্থপতি মোবাশ্বের মিয়াদ ও সাদিয়া ইশতিয়াক।

অ্যালামনাই অ্যাসোসিয়েশন অব ব্র্যাকইউ আর্কিটেকচার-এর নবনির্বাচিত কার্যনির্বাহী কমিটি। ছবি: তানজিনা খান

'অ্যাসেম্বলি' পর্ব শেষে অতিথিদের আপ্যায়ন ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়। এতে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের বর্তমান ও সাবেক শিক্ষার্থীদের অনেকে গান পরিবেশন করেন।

সবশেষে ঘোষণা করা হয় নির্বাচনের ফলাফল। নির্বাহী কমিটি নির্বাচনে ১৫টি পদে প্রতিদ্বন্দ্বিতা করেছেন মোট ২৫ জন প্রার্থী। এতে ভাইস-প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন স্থপতি মো. কায়সার হোসেন এবং স্থপতি শারারা খান। জেনারেল সেক্রেটারি ও ট্রেজারার পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন স্থপতি শুভাশীষ সাহা ও স্থপতি শরিফুল হক তপু। জেনারেল লিগ্যাল কাউন্সিল পদে নির্বাচিত হয়েছেন স্থপতি তাহেরা তাবাসসুম।

সেক্রেটারি (মেম্বারশিপ অ্যান্ড অ্যালামনাই লিয়েসন) পদে স্থপতি ফাইয়াজ হাসনাইন খান, সেক্রেটারি (প্রফেশনাল ডেভেলপমেন্ট) পদে স্থপতি সাফা বিনতে সাইফুল্লাহ, সেক্রেটারি (ক্যারিয়ার অ্যাডভাইস) পদে স্থপতি মো. জাহিদুল হক বনি, সেক্রেটারি (ইভেন্ট অ্যান্ড অ্যাকটিভিটিজ) পদে স্থপতি আদিবা আহসান আমিন, সেক্রেটারি (কমিউনিকেশন অ্যান্ড আর্কাইভিং) পদে স্থপতি মোবাশ্বের মিয়াদ নির্বাচিত হয়েছেন।

সেক্রেটারি (ইনোভেশন, রিসার্চ অ্যান্ড পাবলিকেশন) পদে স্থপতি মাহমুদুল ইসলাম চৌধুরী, সেক্রেটারি (সাস্টেইনেবিলিটি, ডাইভারসিটি অ্যান্ড ইনক্লুশন) পদে স্থপতি সাকিব ইন্তিসার হোসেন, সেক্রেটারি (কমিউনিটি সার্ভিস অ্যান্ড সোশ্যাল অ্যাঙ্গেজমেন্ট) পদে স্থপতি মাহমুদা আলম, সেক্রেটারি (গ্লোবাল আউটরিচ) পদে স্থপতি তানজিয়া ইসলাম নির্বাচিত হয়েছেন।

অ্যালামনাই অ্যাসোসিয়েশনের নির্বাচনে কমিশনারের দায়িত্ব পালন করেছেন স্থপতি ফারাহ নাজ এবং স্থপতি কাজী আরেফিন। দেশের বাইরে বা ঢাকার বাইরে থাকা সদস্যদের জন্য অনলাইন ভোটিং চালু করা হয় ৯ মে থেকে, যা শুক্রবার (১২ মে) রাত ৯টা পর্যন্ত চলে। পরে সকলের দেওয়া ভোটের ভিত্তিতে ফলাফল ঘোষণা করা হয়।

প্রসঙ্গত, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের সাবেক শিক্ষার্থী এবং ওয়ার্ল্ড ব্যাংকের ন্যাশনাল কনসালট্যান্ট স্থপতি শিহাব আমিন মুস্তফা এই সংগঠন গঠনের আনুষ্ঠানিক উদ্যোগ নেন। এরইমধ্যে এতে প্রায় ৩ শ' সদস্য যোগ দিয়েছেন। সংগঠনটির প্রারম্ভিক অস্থায়ী কমিটির প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন স্থপতি নাজমুস সাকিব চৌধুরী। তিনি বলেন, 'প্রাক্তন শিক্ষার্থীদের মধ্যে সৌর্হাদ্যপূর্ণ সম্পর্ক গড়ে তোলা এবং তাদের পেশাগত উন্নয়নে সহায়তা করার উদ্দেশে এই অ্যাসোসিয়েশন গড়ে তোলা হয়েছে।' নবনির্বাচিত প্রেসিডেন্ট স্থপতি মো. রাকিবুল হাসান বলেন, 'আমরা চাই, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের স্কুল অব আর্কিটেকচার অ্যান্ড ডিজাইনে পড়াশোনা করা স্থপতিদের একটি শক্তিশালী কমিউনিটি গড়ে উঠুক। এর মাধ্যমে সকলের সম্মিলিত প্রয়াসে সমাজের জন্য অবদান রাখা সম্ভব হবে।'

ইত্তেফাক/এসটিএম