বুধবার, ০৭ জুন ২০২৩, ২৩ জ্যৈষ্ঠ ১৪৩০
দৈনিক ইত্তেফাক

হোয়াটসঅ্যাপে ব্যক্তিগত মেসেজ লুকিয়ে রাখতে ‘চ্যাট লক’

আপডেট : ২২ মে ২০২৩, ০৮:৫৪

ইদানিংকালে একটির বেশি চারটি ডিভাইসে চ্যাট খুলে রাখার সুবিধা চালু করেছে হোয়াটসঅ্যাপ। কিন্তু সেই সুবিধার মধ্যেও রয়েছে একটি বিপদ। কথাবার্তা যদি নিতান্ত ব্যক্তিগত হয়, তাহলে একের পর এক চারটি ডিভাইসে চ্যাট খোলা থাকলে তা সর্বসমক্ষে চলে আসতে পারে। হোয়াটসঅ্যাপ খুলে রাখতে পারলেও যদি বিশেষ কোনও চ্যাট লুকিয়ে রাখার সুবিধা উপলব্ধ থাকে, তাহলে এক ঢিলে দুই পাখি মারতে পারবেন ব্যবহারকারীরা। এই সুবিধার কথা মাথায় রেখেই একটি বিশেষ নতুন ফিচার চালু করল হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ ‘মেটা’।

এই সংস্থার পক্ষ থেকে সম্প্রতি হোয়াটসঅ্যাপ-এ একটি নতুন বৈশিষ্ট্য যোগ করা হয়েছে, যা ব্যবহারকারীদের আলাদা আলাদা কথোপকথনগুলি লুকিয়ে রাখার জন্য বিশেষ ‘লক’ ফিচার দিচ্ছে। এই লক করার সুবিধা পাবেন কীভাবে? ‘মেটা’ কর্তৃপক্ষ জানিয়েছে যে, একটি পাসওয়ার্ড বা বায়োমেট্রিক প্রমাণীকরণ ব্যবহার করে যেকোনও নির্দিষ্ট চ্যাটকে লক করে রাখতে পারবনে ব্যবহারকারীরা। চ্যাটগুলি আলাদা আলাদা ফোল্ডারেও সংরক্ষণ করা হবে এবং কার সাথে চ্যাট করা হচ্ছে, তার নাম এবং প্রকৃত বার্তাও লুকিয়ে রাখা যাবে। শুধুমাত্র পাসওয়ার্ড বা বায়োমেট্রিক প্রমাণী দেওয়ার পরেই ওই বিশেষ চ্যাটটি দেখা যাবে।

অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয় ডিভাইসেই আগে থেকে বায়োমেট্রিক বা একটি পিন কোড ব্যবহার করে সম্পূর্ণ হোয়াটসঅ্যাপটি লক করে রাখার সুবিধা চালু ছিল। কিন্তু নির্দিষ্ট কোনও চ্যাট লুকিয়ে রাখার সুবিধা ছিল না। এবার থেকে এই নতুন ‘লক ফিচার’ বৈশিষ্ট্যটি ব্যবহার করে ব্যবহারকারীরা নির্দিষ্ট ব্যক্তিগত বার্তাগুলোকে আরও সুরক্ষিত করে রাখতে পারবেন। এর দ্বারা, যদি কেউ আপনার ফোনে অ্যাক্সেস করতে পারেন, তিনি কোনওভাবেই হোয়াটসঅ্যাপ-এর চ্যাট-লক করা বার্তাগুলি দেখতে পাবেন না।

হোয়াটসঅ্যাপে ইতিমধ্যেই বেশ কিছু নিরাপত্তা এবং গোপনীয়তা-কেন্দ্রিক বৈশিষ্ট্য রয়েছে, যেমন এন্ড-টু-এন্ড এনক্রিপশন, এনক্রিপ্ট করা চ্যাট ব্যাকআপ, অদৃশ্য হয়ে যাওয়া চ্যাট, স্ক্রিনশট ব্লক করা এবং কে সর্বশেষ দেখা স্ট্যাটাস অ্যাক্সেস করতে পারবেন, তা নিয়ন্ত্রণ করার সুবিধা। এবার যদি আপনি সর্বশেষ আপডেট করান, তাহলে মেটা আপনার হোয়াটসঅ্যাপ চ্যাটের গোপনীয়তা এবং সুরক্ষা বৈশিষ্ট্যগুলিকে আরও শক্তিশালী করবে।

‘চ্যাট লক’ বৈশিষ্ট্য কী:

মেটার তথ্য অনুসারে, যখন একটি হোয়াটসঅ্যাপ চ্যাট ‘লক’ করা হয়, তখন সেই কথোপকথনের থ্রেডটি ব্যবহারকারীর ইনবক্স থেকে নেওয়া হয় এবং কথাগুলি তার নিজস্ব ফোল্ডারে রাখা হয়। এই ক্ষমতাটি স্বয়ংক্রিয়ভাবে সেই চ্যাটের বিষয়বস্তু লুকিয়ে রাখে।

হোয়াটসঅ্যাপে চ্যাট লক কীভাবে সক্রিয় করবেন:

অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয় ডিভাইসেই সর্বশেষ সংস্করণের দ্বারা হোয়াটসঅ্যাপে ডাউনলোড বা আপডেট করতে পারবেন।

এরপর আপনি লক করতে চান, এমন কোনও নির্দিষ্ট চ্যাটে যান।

ওই চ্যাটের প্রোফাইল পিকচারে ক্লিক করুন।

মেনু সেকশনে আপনি অদৃশ্য বার্তা মেনুর ঠিক নীচে ‘চ্যাট লক’ নামে একটি নতুন বিকল্প দেখতে পাবেন।

এখান থেকে ‘চ্যাট লক’ চালু করতে পারবেন।

ফোনের পাসওয়ার্ড বা বায়োমেট্রিক ব্যবহার করে চ্যাটগুলি লক করে রাখা যাবে।

হোয়াটসঅ্যাপে লক করা চ্যাটগুলি কীভাবে অ্যাক্সেস করবেন।

সমস্ত লক করা চ্যাট অ্যাক্সেস করতে। হোয়াটসঅ্যাপ-এর হোম পেজের নিচে সোয়াইপ করুন।

ইত্তেফাক/এসকে