বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ঢাবির তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশনের পুনর্মিলনী অনুষ্ঠিত

আপডেট : ২২ মে ২০২৩, ১৫:৪৪

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কলা অনুষদের অন্যতম বিভাগ তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের সাবেক শিক্ষার্থীদের নিয়ে গঠিত সংগঠন তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশনের পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে।

বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে শুক্রবার (১৯ মে) এই অনুষ্ঠানের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, নলেজ ইজ পাওয়ার, ইনফরমেশন ইজ পাওয়ার অ্যান্ড দিজ ডিপার্টমেন্ট ইজ মোর পাওয়ারফুল। আগামীর প্রজন্মকে এগিয়ে নেওয়ার জন্য তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি মনে করেন। এক্ষেত্রে এই বিভাগকে এগিয়ে আসার আহ্বান জানান জনপ্রশাসন প্রতিমন্ত্রী।

তিনি আরও উল্লেখ করেন দেশের অঞ্চলগুলোকে ডিজিটালাইজড করার জন্য সরকার উদ্যোগ নিয়েছে এবং প্রধানমন্ত্রীর নেতৃত্বে আমরা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সক্ষম হবো। প্রতিমন্ত্রী গ্রন্থাগার ও তথ্য পেশায় সরকারি চাকরির ক্ষেত্রে একটি ইউনিফর্ম রিক্রুটমেন্ট রুল তৈরির দাবির ব্যাপারে সহযোগিতার আশ্বাস দেন। 

অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। সৌজন্য ছবি

অ্যালামনাই অ্যাসোসিয়েশন ও অনুষ্ঠানের সভাপতি অধ্যাপক ড. এস এম মান্নানের সভাপতিত্বে অুনষ্ঠানে আরও বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুল বাছির, অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ও বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. সাইফুল ইসলাম এবং বিভাগের অধ্যাপক ও সিনেট সদস্য ড. মো. নাসিরউদ্দিন মুন্সী প্রমুখ।

দিনব্যাপী এ অনুষ্ঠানে আলোচনা সভা, স্মৃতিচারণ, সাংস্কৃতিক অনুষ্ঠান, র‌্যাফেল ড্র এবং নৈশভোজের মধ্য দিয়ে শেষ হয়।

১৯৫৯ সালে বিভাগের শিক্ষা কার্যক্রম শুরুর পর প্রথমবারের মতো অ্যালামনাই অ্যাসোসিয়েশন এই পুনর্মিলনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

ইত্তেফাক/আরএজে