শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

মধুর মাসে আম-লিচুর ঝুড়ি তৈরিতে ব্যস্ত মাহালী সম্প্রদায়

আপডেট : ২৬ মে ২০২৩, ১৩:৪১

মধু মাসের প্রধান মৌসুমি ফল আম ও লিচু পরিবহনের জন্য ব্যবহৃত বাঁশের ঝুড়ি তৈরিতে ব্যস্ত সময় পার করছেন মাহালী সম্প্রদায়ের নারী পুরুষরা। শুরুতে চাহিদা কম থাকলেও অধিক হারে আম ও লিচু পরিপক্বতার সঙ্গে বেড়েছে ঝুড়ি কেনার চাহিদা।

তাই মাহালী পাড়ায় সকাল থেকে রাত পর্যন্ত চলছে ঝুড়ি তৈরির কাজ।

জানা গেছে, প্রতি বছর আম ও লিচুর মৌসুমে বিনামপুরের বিভিন্ন এলাকা থেকে দেশের বিভিন্ন প্রান্তে আম ও লিচু পাঠানো হয়। এই আম ও লিচু পরিবহনের জন্য বাঁশের তৈরি ঝুড়ি ব্যবহার করা হয়। উপজেলার কয়েকটি গ্রামে মাহালী সম্প্রদায়ের নারী ও পুরুষরা সারা বছর বাঁশের বাতা ও কাঠি দিয়ে সাংসারিক কাজে ব্যবহৃত দ্রব্যাদি তৈরি করে থাকেন। তবে জ্যৈষ্ঠ মাস এলে আম ও লিচু পাকার সঙ্গে সঙ্গে তাদের কর্ম ব্যস্ততা বেড়ে যায়। এ সময় তারা আম ও লিচু পরিবহনের জন্য চাহিদা অনুযায়ী শত শত ঝুড়ি তৈরি করে থাকেন। চাহিদা বাড়লে সকাল থেকে রাত পর্যন্ত তৈরি করেন বাঁশের ঝুড়ি।

বিরামপুর সুন্দরবন কুরিয়ারসহ অন্যান্য পরিবহন সার্ভিসে ঘুরে দেখা গেছে, বিভিন্ন স্থানে পাঠানোর জন্য বাঁশের তৈরি ঝুড়িতে ভরে আম ও লিচু সারিবদ্ধভাবে রাখা হয়েছে। এভাবে বিভিন্ন পরিবহনের মাধ্যমে বাঁশের ঝুড়িতে করে আম ও লিচু পাঠানো হচ্ছে।

বুধবার (২৪ মে) বিরামপুর পৌর এলাকার চাঁদপুর মাহালী পাড়ায় দেখা গেছে, মাহালী সম্প্রদায়ের নারী পুরুষদের কর্মব্যস্ততা।

ঝুড়ি তৈরিতে মনোযোগী কমল হেমরম বলেন, অন্যান্য বছরের তুলনায় এবার বাঁশের দাম বেশি। প্রতিটি বাঁশ তারা ২০০ টাকা দরে কিনে থাকেন। একটি বাঁশ দিয়ে পাঁচ ঝুড়ি তৈরি করা যায়। এতে সময় লাগে এক দিন। প্রতিটি ঝুড়ি বিক্রি হয় ৮০ থেকে ১০০ টাকা দরে। এই মৌসুমে বাঁশের ঝুড়ির চাহিদাও অনেক।

একইভাবে ঝুড়ি তৈরিতে ব্যস্ত শংকরি হাঁসদা ও সরলা মার্ডিও জানান, ঝুড়ির ব্যাপক চাহিদার কারণে চাঁদপুর মাহালী পাড়ার ১০টি পরিবারের নারী ও পুরুষরা সকাল থেকে রাত পর্যন্ত বাঁশ চেরাই, বাতা তৈরি ও ঝুড়ি বোনার কাজে ব্যস্ত সময় পার করছেন।

ইত্তেফাক/আরএজে