বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ভিনিসিয়াসের সমর্থনে দুই আফ্রিকান দেশের সঙ্গে প্রীতি ম্যাচ খেলবে ব্রাজিল

আপডেট : ২৭ মে ২০২৩, ১৬:০৭

লা লিগায় চলতি মৌসুমে পাঁচবার বর্ণবাদের শিকার হন রিয়াল মাদ্রিদের ফরোয়ার্ড ভিনিসিয়াস। সর্বশেষ ভ্যালেন্সিয়ার বিপক্ষে চরম বর্ণবাদের শিকার হন এই ব্রাজিলিয়ান। আর তাই ভিনিসিয়াসের সমর্থনে বর্ণবাদ বিরোধী প্রচারণার অংশ হিসেবে আফ্রিকান দুটি দেশের সঙ্গে প্রীতি ম্যাচ খেলার ঘোষণা দিয়েছে ব্রাজিল। ব্রাজিলিয়ান এফএ (সিবিএফ) এই ঘোষণা দিয়েছে। 

স্প্যানিশ লিগে বর্ণবাদের শিকার ব্রাজিলিয়ান তারকা ভিনিসিয়াসকে নিয়ে এখন সারা বিশ্বে তোলপাড় চলছে। পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল আগামী ১৭ জুন বার্সেলোনায় গিনি ও তিনদিন পর লিসবনে সেনেগালের মুখোমুখি হবে। এ সপ্তাহেই সিবিএফ ব্রাজিলিয়ান লিগ ম্যাচে বর্ণবাদের বিপক্ষে জাতীয় প্রচারণা শুরু করেছে।

 

এর আগে নতুন সভাপতি এডনাল্ডো রদ্রিগেসের অধীনে ২০২২ সালে বর্ণবাদ বিরোধী কার্যক্রম শুরু করেছিল ব্রাজিলিয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা। সেটিকেই এবার ‘বর্ণবাদ নিয়ে কোনো ম্যাচ নয়’ স্লোগানের মাধ্যমে আরও প্রসারিত করতে চায় তারা। রদ্রিগেস চান বর্ণবাদ সংক্রান্ত ফুটবলীয় আইনে যেন আরও পরিবর্তন আসে এবং ব্রাজিলের আদালত যেন স্টেডিয়ামে হওয়া বর্ণবাদী আচরণে আরও কঠোর শাস্তির নির্দেশ দেয়। তিনি বলেন, 'আমরা চাই বিশ্বজুড়ে বর্ণবাদের বিরুদ্ধে লড়াইয়ে ব্রাজিল যেন নেতৃত্ব দেয়।'

সিবিএফ ভিনিসিয়াসের সঙ্গে প্রীতি ম্যাচ দুটির যাবতীয় বিষয় নিয়ে আলাপ করেছে। সবকিছু চূড়ান্ত করার আগে ভিনিসিয়াসের মধ্যে এই দুটি ম্যাচ নিয়ে কোনো অস্বস্তি আছে কিনা, তাও নিশ্চিত হয়েছে তারা। সিবিএফের এক সূত্র ইএসপিএনকে জানিয়েছে, ভিনিসিয়াস সিবিএফের এই উদ্যোগকে সমর্থন জানিয়েছেন। সিবিএফ এখনো জাতীয় দলের জন্য নতুন কোচের সন্ধানে রয়েছে। এই মুহূর্তে অস্থায়ী কোচ রামন মেনেজেসের অধীনে জাতীয় দল পরিচালিত হচ্ছে। যদিও মেনেজেসের মূল দায়িত্ব অনুর্ধ্ব-২০ দলের। বার্সেলোনা ও লিসবনের প্রীতি ম্যাচের জন্য আগামীকাল দল ঘোষণা করা হবে। 

ইত্তেফাক/জেডএইচ