শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

আইসিসির মাসসেরার লড়াইয়ে শান্ত

আপডেট : ০৬ জুন ২০২৩, ১৮:১৫

নিন্দুকদের কথার তীরে বিদ্ধ হয়েছেন প্রতিনিয়ত। রানখরায় চাপে থাকতে হয়েছে ম্যাচের পর ম্যাচ। তবে ভেঙে পড়েননি নাজমুল হোসেন শান্ত। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) কেন তার ওপর এতটা আস্থাশীল, সেই প্রমাণ শান্ত এখন দিয়ে যাচ্ছিলেন। গত মে মাসটা তার কেটেছে দারুণ। ব্যাট হাতে দুর্দান্ত পারফরম্যান্স করার স্বীকৃতি হিসেবে আইসিসির মাসসেরার লড়াইয়ে মনোনয়ন পেয়েছেন বাংলাদেশি ব্যাটার।

গত মাসে আয়ারল্যান্ডের বিপক্ষে দুর্দান্ত পারফরম্যান্স ছিল শান্তর ব্যাটে। আইসিসির মে মাসের সেরার লড়াইয়ে তার মনোনয়ন পাওয়া তাই প্রত্যাশিত। পুরস্কার পাওয়ার দৌড়ে শান্ত লড়বেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম ও আয়ারল্যান্ডের হ্যারি টেক্টরের সঙ্গে।

ইংল্যান্ডে আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলেছে বাংলাদেশ। গত মাসের এই সিরিজের প্রথম ম্যাচে শান্ত করেন ৪৪ রান। যদিও বৃষ্টির কারণে ম্যাচটি পরিত্যক্ত হয়। দ্বিতীয় ম্যাচে দেখা মেলে বিধ্বংসী শান্তর। ২৪ বছর বয়সী ব্যাটার ৮৩ বলে পূরণ করেন সেঞ্চুরি। শেষ পর্যন্ত ৯৩ বলে ১২ চার ও ৩ ছক্কায় খেলেন ১১৭ রানের ঝলমলে ইনিংস। শান্তর ওই ইনিংসে ভর করেই ৪৫ ওভারে ৩২০ রানের লক্ষ্য পেরিয়ে যায় বাংলাদেশ।

তৃতীয় ম্যাচটিও জেতে লাল-সবুজ জার্সিধারী। এখানেও অবদান রাখেন শান্ত। খেলেন ৩৫ রানের ইনিংস। শুধু ব্যাটিংয়ে নয়, বল হাতে রেখেছেন গুরুত্বপূর্ণ ভূমিকা। লরকান টাকার ও টেক্টরের ব্যাটে যখন ম্যাচ হাতছাড়া হতে বসেছিল, ঠিক তখনই ব্রেক থ্রু এনে দেন শান্ত। টেক্টরকে আউট করে ম্যাচ ঘুরিয়ে দেন। এছাড়া ১৯৬ রান ও ১ উইকেট নিয়ে সিরিজসেরাও হয়েছিলেন শান্ত।

এই সিরিজেই আইরিশ ব্যাটার টেক্টর বৃষ্টিবিঘ্নিত ওয়ানডেতে ২১ রানে অপরাজিত ছিলেন। দ্বিতীয় ম্যাচে ১১৩ বলে করেন ক্যারিয়ারসেরা ১৪০ রান। আর শেষ ম্যাচে ৪৮ বলে করেন ৪৫ রান।

অন্যদিকে মে মাসে নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে তৃতীয় ওয়ানডেতে ৫৪ ও চতুর্থ ওয়ানডেতে ১০৭ রানের ইনিংস খেলেছিলেন বাবর।

ইত্তেফাক/কেআর/