শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বিসিসি নির্বাচন: কাউন্সিলর প্রার্থী মান্নার মনোনয়ন বাতিল

আপডেট : ০৯ জুন ২০২৩, ১৪:০১

বরিশাল সিটি করপোরেশন (বিসিসি) নির্বাচনের মাত্র তিন দিন আগে সদ্য বিলুপ্ত ছাত্রলীগের মহানগর কমিটি আহ্বায়ক রইজ আহমেদ মান্নার মনোনয়ন বাতিল হয়েছে। বৃহস্পতিবার (৯ জুন) দুপুরে হাইকোর্টের অ্যাপিলেড ডিভিশন তার মনোনয়ন বাতিল ঘোষণা করেন।

এর আগে গত ১৮ মে ঋণখেলাপি, তথ্য গড়মিল ও স্বশরীরে মনোনয়ন দাখিল না করায় মান্না মনোনয়ন বাতিল করেছিল নির্বাচন কমিশন।

সংশ্লিষ্টরা জানান, আগামী ১২ জুন বরিশাল সিটি কর্পোরেশনের নির্বাচন। ২নম্বর ওয়ার্ড কাউন্সিলর পদে মান্না ও তার ভাই দুটি মনোনয়ন ক্রয় করেন। এর পরপরই নৌকার কর্মীদের মারধরের অভিযোগে মান্না গ্রেপ্তার করে পুলিশ। পরে মান্না ও তার ভাই মুন্নার মনোনয়ন বাতিল করা হয়। দুই ভাই এর বিরুদ্ধে আপিল করেন। আপিলে বড় ভাই মুন্নার মনোনয়ন বৈধ হলেও মান্নার মনোনয়ন অবৈধই থাকে। আবেদনের প্রেক্ষিতে হাইকোর্ট থেকে তার মনোনয়ন বৈধ হয়। এরই মধ্যে কারাগারে থাকা অবস্থায় মান্নাকে ছাত্রলীগ থেকে বহিষ্কার করা হলেও ঘুড়ি মার্কা নিয়ে তার সমর্থকরা মাঠেও নামেন। নির্বাচনের মাঠে তার ব্যাপক প্রচারণা চলে। প্রচুর সমর্থক দিন রাত মাঠে কাজ করতে থাকলেও  বৃহস্পতিবার দুপুরে তার মনোনয়ন বাতিলের ঘোষণা আসে।

এবিষয়ে অ্যাডভোকেট গোলাম আব্বাস চৌধুরী দুলাল জানান, হাইকোর্টের অ্যাপিলেড ডিভিশন বৃহস্পতিবার দুপুর ১টার দিকে তার (মান্নার) মনোনয়ন বাতিল করেন।

আগামী ১২ জুন বরিশাল সিটি নির্বাচন অনুষ্ঠিত হবে। এতে মেয়র পদপ্রার্থী সাত জন, ১১৮ জন সাধারণ ও ৪২ জন সংরক্ষিত কাউন্সিলর প্রার্থী অংশ নিচ্ছেন। মোট ভোটার হলো দুই লাখ ৭৬ হাজার ২৯৮ জন। এর মধ্যে এক লাখ ৩৭ হাজার ৪৮৯ জন পুরুষ ও এক লাখ ৩৮ হাজার ৮০৯ জন নারী ভোটার রয়েছে। প্রথমবারের মতো ইলেকট্রিক ভোটিং যন্ত্রের (ইভিএম) মাধ্যমে নগরীর ৩০টি ওয়ার্ডে ভোট গ্রহণ করা হবে। গত ২৯ মে বরিশালে দেড় হাজার ইভিএম মেশিন এসে পৌঁছেছে।

ইত্তেফাক/আরএজে