মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

সহকারি থানা শিক্ষা অফিসার পদে কারা আবেদন করতে পারবেন

আপডেট : ৩০ জুলাই ২০২৩, ০১:০০

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে ১৫৯ জন সহকারী উপজেলা/থানা শিক্ষা অফিসার (এটিইও) নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। গত ২৬ জুন থেকে এ পদে আবেদন শুরু হয়েছে।

এই পদে আবেদনের ক্ষেত্রে কিছু বিষয়ে প্রশ্ন দেখা দিয়েছে চাকরিপ্রার্থীদের মধ্যে। বিশেষ করে, প্রাথমিকে যোগ দেওয়া নতুন শিক্ষকেরা আবেদন করতে পারবেন কি না এবং সাধারণ প্রার্থীদের আবেদনের সুযোগ আছে কি না। এ বিষয়ে পিএসসি সূত্রে জানা যায়, সহকারী উপজেলা/থানা শিক্ষা অফিসারের নন-ক্যাডারের এই নিয়োগ শুধু বিভাগীয় প্রার্থীদের জন্য। বিভাগীয় প্রার্থী বলতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বোঝানো হয়েছে। এখানে সাধারণ চাকরিপ্রার্থীরা আবেদন করতে পারবেন না। বিভাগীয় প্রার্থীদের বয়স ৪৫ বছর হলেও আবেদন করতে পারবেন।

সরকারি বিধি অনুযায়ী, বিভাগীয় প্রার্থীদের চাকরিতে আবেদনের ক্ষেত্রে ন্যূনতম দুই বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হবে। এ নিয়ম অনুযায়ী সহকারী উপজেলা/থানা শিক্ষা অফিসার পদে আবেদনের ক্ষেত্রে প্রাথমিকের শিক্ষকদের কমপক্ষে দুই বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হবে।

পিএসসি সূত্র জানিয়েছে, টেলিটকের সিস্টেম অনুযায়ী দুই বছরের কম অভিজ্ঞ প্রার্থীরা আবেদন করতে পারছেন। কিন্তু সরকারি বিধি অনুযায়ী বিভাগীয় প্রার্থী বলতে দুই বছরের অভিজ্ঞদের বোঝায়, সে হিসেবে এখন কম অভিজ্ঞতা নিয়ে আবেদন করতে পারলেও পরে প্রার্থী বাছাইয়ের সময় বাদ পড়তে পারে।

পিএসসির বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সহকারী উপজেলা/থানা শিক্ষা অফিসার পদে আবেদনের জন্য কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে দ্বিতীয় শ্রেণির স্নাতক ডিগ্রিসহ দ্বিতীয় শ্রেণির মাস্টার্স ডিগ্রি থাকতে হবে। আবেদনের শেষ সময় ৩১ জুলাই ২০২৩। আবেদন ফি বাবদ ৫০০ টাকা টেলিটক প্রিপেইড নম্বরের মাধ্যমে আবেদন করার ৭২ ঘণ্টার মধ্যে জমা দিতে হবে।

প্রার্থীদের টেলিটকের ওয়েবসাইট অথবা বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের ওয়েবসাইটে কমিশন কর্তৃক নির্ধারিত আবেদনপত্র অ্যাপ্লিকেন্টস কপি (বিপিএসসি ফরম-৫-এ) পূরণ করে অনলাইন রেজিস্ট্রেশন কার্যক্রম ও ফি জমাদান সম্পন্ন করতে হবে। সহকারী উপজেলা/থানা শিক্ষা অফিসার পদটি ১০ম গ্রেডের। এ পদে নিয়োগ পেলে বেতন স্কেল হবে ১৬,০০০-৩৮,৬৪০ টাকা।

নিয়োগসংক্রান্ত বিস্তারিত তথ্য, ফি জমাদান ও আবেদনপদ্ধতি এই https://shorturl.at/ckDS8  লিংকে জানা যাবে।

ইত্তেফাক/এমএএম