বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

‘ডেঙ্গু নিয়ন্ত্রণে ব্যর্থ দুই মেয়রের পদত্যাগ করা উচিত’

আপডেট : ০৬ সেপ্টেম্বর ২০২৩, ১৮:২২

ডেঙ্গু নিয়ন্ত্রণে ব্যর্থতার দায় নিয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম এবং দক্ষিণের মেয়র শেখ ফজলে নূর তাপসের পদত্যাগ করা উচিত বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। 

বুধবার (৬ সেপ্টেম্বর) সকালে রাজধানীর দুটি হাসপাতালে ডেঙ্গু রোগীদের রক্তদান কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর

ফখরুল বলেন, জনগণের কাছে তাদের কোনো দায়বদ্ধতা নেই। সিটি করপোরেশন দায়বদ্ধতার মধ্যে নেই। আছে কিভাবে নতুন নতুন বাজার তৈরি করবেন, নতুন নতুন মাঠ তৈরি করে সেখানে কিভাবে শপিংমল তৈরি করবেন, রাস্তার বড় বড় পুরানো গাছ কেটে দিয়ে নতুন নতুন গাছ লাগাবেন-এসব দিকে তাদের নজর বেশি। জনগণকে ন্যূনতম সেবা দেওয়ার যে দায়িত্ব তা তারা করছেন না। করোনাকালেও তারা জনগণকে সেবা দিতে ব্যর্থ হয়েছেন। আমি মনে করি, জোর করে ক্ষমতায় বসে থাকা দুই সিটি করপোরেশনের মেয়রের ব্যর্থতার দায় নিয়ে পদত্যাগ করা উচিত। আওয়ামী লীগ ঘোষিত নির্বাচিত মেয়র যারা আছেন, তাদের মূল লক্ষ্যই হচ্ছে দুর্নীতি। দুর্নীতি করেই এভাবে দেশটাকে ধ্বংসের পথে নিয়ে যাচ্ছে।

বিএনপি মহাসচিব বলেন, ডেঙ্গু সংক্রমক রোগের মতো সারা দেশে ছড়িয়ে পড়েছে। এ পর্যন্ত ছয় শতাধিক মানুষের প্রাণ চলে গেছে। প্রতিদিন আক্রান্ত হচ্ছে-বিশেষ করে শিশুরা অসহায় অবস্থায় পড়েছে। তারা পর্যাপ্ত চিকিৎসা পাচ্ছে না, তারা মারা যাচ্ছে। যেকোনো অসুখই সরকার নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হয়েছে। মশাবাহিত ভাইরাস ডেঙ্গু রোগ, এটা নিয়ন্ত্রণ করা অসম্ভব কিছু না। কলকাতার জনবহুল শহরেও সেখানে ডেঙ্গু নিয়ন্ত্রণ করা সক্ষম হয়েছে।

প্রত্যেকটি খাতে আজকে দুর্নীতিগ্রস্থ উল্লেখ করে বিএনপি মহাসচিব বলেন, আমাদের সবচেয়ে যে পথে বেশি বৈদিশিক আয় হয় গার্মেন্টস, সেখানে ডলারের দাম এমন পর্যায়ে গেছে মালিকরা ঠিকমতো ডলার কিনতে পারছেন না। অন্যদিকে শিক্ষা ও স্বাস্থ্যখাতেরও ভঙ্গুর অবস্থা। অর্থনীতি চরমভাবে ধ্বংসের পথে চলে গেছে-এটা শুধুমাত্র আমার কথা নয়, অর্থনীতিবিদরাও তাই বলছেন।

ইত্তেফাক/এনএ