বুধবার, ১৯ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

পরকীয়ার কারণে ক্ষমতাচ্যুত হন চীনের সাবেক পররাষ্ট্রমন্ত্রী?

আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২৩, ১৯:৩৬

চীনের সাবেক পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাংকে জুলাইয়ে তার পদ থেকে অপসারিত করা হয়েছিল। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে রাষ্ট্রদূত থাকাকালীন বিবাহবহির্ভূত সম্পর্ক করেছিলেন বলে মঙ্গলবার এক প্রতিবেদনে জানিয়েছে ওয়াল স্ট্রিট জার্নাল।

প্রতিবেদনে বলা হয়েছে, কিন তদন্তে সহযোগিতা করছেন, যা এখন বিষয়টি বা কিনের আচরণ চীনের জাতীয় নিরাপত্তার সঙ্গে আপস করেছে কিনা সেদিকে দৃষ্টি নিবদ্ধ করা হয়েছে।

জ্যেষ্ঠ চীনা কর্মকর্তাদের বলা হয়েছিল কমিউনিস্ট পার্টির একটি অভ্যন্তরীণ তদন্তে দেখা গেছে, কিন মার্কিন যুক্তরাষ্ট্রে চীনের রাষ্ট্রদূত হিসেবে তার মেয়াদের পুরোটা সময় এই সম্পর্কে জড়িত ছিলেন।

দুটি সূত্রের বরাত দিয়ে ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, এমনকি যুক্তরাষ্ট্রে কিনের একটি সন্তানও জন্ম নিয়েছে।

মঙ্গলবার নিয়মিত প্রেস ব্রিফিংয়ের সময় চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিংকে প্রতিবেদন সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, ‘চীনা পররাষ্ট্রমন্ত্রীর নিয়োগ এবং অপসারণের বিষয়ে চীনা পক্ষ আগে তথ্য প্রকাশ করেছে এবং আমি আপনার উল্লেখ করা অন্যান্য তথ্য সম্পর্কে অবগত নই।’

চাকরিতে অর্ধেক বছর দায়িত্ব থেকে রহস্যজনকভাবে এক মাস নিখোঁজ থাকার পর জুলাই মাসে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে কিনের স্থলাভিষিক্ত হন প্রবীণ কূটনীতিক ওয়াং ই। কিন ২০২১ সালের জুলাই থেকে এই বছরের জানুয়ারি পর্যন্ত ওয়াশিংটনে চীনের শীর্ষ দূত ছিলেন।

ইত্তেফাক/এসএটি