বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

ইসরায়েলকে সামরিক সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

আপডেট : ০৯ অক্টোবর ২০২৩, ০১:৫৪

ফিলিস্তিনের মুক্তি আন্দোলনের সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে ইসরায়েলের চলমান সংঘাতের মধ্যে দেশটিকে সামরিক সহায়তার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এর অংশ হিসেবে সমরাস্ত্র দেওয়ার পাশাপাশি ইসরায়েলের কাছাকাছি রণতরি পাঠাচ্ছে দেশটি। খবর রয়টার্স বিবিসি

রোববার যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন এ সহায়তার ঘোষণা দেন। এক বিবৃতিতে তিনি বলেন, দেশটির একটি রণতরি ও কয়েকটি যুদ্ধজাহাজ ইসরায়েলের কাছাকাছি পাঠানো হচ্ছে। দেওয়া হবে সমরাস্ত্রও। রোববার থেকেই এ নিরাপত্তা সহায়তা পাঠানো শুরু হবে। এই অঞ্চলে যুদ্ধবিমানও মোতায়েন করবে যুক্তরাষ্ট্র।

শনিবার হামাসের হামলার পর থেকেই ইসরায়েলের পাশে দাঁড়িয়েছে যুক্তরাষ্ট্রসহ দেশটির পশ্চিমা মিত্ররা। যুক্তরাষ্ট্রের সামরিক সহায়তা কয়েক দিনের মধ্যে ইসরায়েল হাতে পাওয়া শুরু করবে বলে আশা করা হচ্ছে। লয়েড অস্টিন বলেন, এ সহায়তা ইসরায়েলি বাহিনী ও নাগরিকদের জন্য যুক্তরাষ্ট্রের অটুট সমর্থনকেই তুলে ধরেছে।

যুক্তরাষ্ট্র এমন সময়ে এ সামরিক সহায়তার ঘোষণা দিল, যখন রোববারই ইসরায়েলের নিরাপত্তাবিষয়ক মন্ত্রিসভা কমিটি দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে সামরিক পদক্ষেপ গ্রহণের অনুমোদন দিয়েছে। এর অর্থ দেশটি সর্বাত্মক যুদ্ধে যেতে পারবে। মন্ত্রিসভা কমিটিতে গৃহীত এ সিদ্ধান্তে হামাসের হামলার পর নেতানিয়াহু যে ঘোষণা দিয়েছিলেন, তারই প্রতিফলন ঘটেছে।

স্থানীয় সময় শনিবার সকালে গাজা উপত্যকা থেকে ইসরায়েলে কয়েক হাজার রকেট ছোড়ে হামাস। একই সঙ্গে ফিলিস্তিনের সীমান্তবর্তী ইসরায়েলি ভূখণ্ডে ঢুকে সশস্ত্র হামলা চালান হামাসের সদস্যরা। হামলায় এখন পর্যন্ত ইসলায়েলের অন্তত ৬০০ ও ফিলিস্তিনের ৪১৩ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

ইত্তেফাক/এমএএম