বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

ইউক্রেনে একদিনে ১১৮ জায়গায় হামলা রাশিয়ার

আপডেট : ০২ নভেম্বর ২০২৩, ১৩:৩১

গত ২৪ ঘণ্টায় ইউক্রেনের উপর সবচেয়ে বড় আক্রমণ করল রাশিয়া। দেশটি ড্রোন ও কামান দিয়ে ইউক্রেনের মোট ১১৮টি গ্রাম ও শহরে আক্রমণ করেছে। ডয়েচে ভেলের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, উত্তরপশ্চিম খারকিভে সারারাত ধরে আক্রমণ চালিয়েছে রাশিয়া। স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, এতে একজন মারা গেছেন। রাশিয়ার ড্রোন হামলায় নিকোপোলে ৫৯ বছর বয়সি এক নারীর মৃত্যু হয়েছে। কুপিয়ান্সক থেকে ২৭৫টি বাচ্চাকে উদ্ধার করে নিরাপদ জায়গায় নিয়ে যাওয়া হয়েছে।

গতবছর ফেব্রুয়ারিতে যুদ্ধ শুরুর পর রাশিয়া ইউক্রেনের বিভিন্ন অঞ্চলে লাখ লাখ ক্ষেপণাস্ত্র ফেলেছে। ইউক্রেনের বহু জনবসতি এখন ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।

ইউক্রেনের স্বরাষ্ট্রমন্ত্রী ইগর ক্লিমেনকোও সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্ট করে জানিয়েছেন ‘গত ২৪ ঘণ্টায় ১০টি অঞ্চলে ১১৮টি জনবসতিতে আক্রমণ করা হয়েছে। এই বছরের শুরু থেকে একদিনে এত বেশি জায়গায় আগে কখনো আক্রমণ করা হয়নি।’

অন্যদিকে, কিয়েভ জানিয়েছে সারারাত ধরে রাশিয়া অসংখ্য ক্ষেপণাস্ত্র ছুড়েছে। ড্রোনের সাহায্যে আক্রমণ করেছে। ইউক্রেনের বিমান বাহিনী জানিয়েছে, প্রচুর ড্রোনকে তারা মাঝপথে ধ্বংস করে দিতে পেরেছে। বেশ কিছু মিসাইলকেও অকেজো করে দেয়া সম্ভব হয়েছে। কিন্তু পলটাভা এলাকায় একটি তেল শোধনাগারে রাশিয়ার ক্ষেপণাস্ত্র গিয়ে আঘাত করে এবং সেখানে আগুন ধরে যায়। সেই আগুন নেভানো হয়েছে এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে বলে সেনা জানিয়েছে।

ইত্তেফাক/এমটি/এএম