মঙ্গলবার, ২৮ নভেম্বর ২০২৩, ১৩ অগ্রহায়ণ ১৪৩০
দৈনিক ইত্তেফাক

অনন্য এক রেকর্ড গড়েছে ভারত বিশ্বকাপ 

আপডেট : ২১ নভেম্বর ২০২৩, ১৪:০২

স্বাগতিক ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যকার ফাইনাল দিয়ে পর্দা নেমেছে ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসরের। ফাইনালে প্রায় ১ লাখ ৩০ হাজার ভারতীয় সমর্থকদের স্তব্ধ করে ৬ উইকেটের জয়ে ষষ্ঠ শিরোপা নিজেদের করে নিয়েছে অস্ট্রেলিয়া। এই বিশ্বকাপে একের পর এক রেকর্ড দেখেছে ক্রিকেট বিশ্ব।

সদ্য সমাপ্ত ভারত বিশ্বকাপে হয়েছে ৬৪৪টি ছক্কা, যা ওয়ানডে বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ। পেছনে পড়েছে ২০১৫ বিশ্বকাপের ৪৬৩ ছক্কার রেকর্ড। সবচেয়ে বেশি শতকের রেকর্ডও হয়েছে এই বিশ্বকাপে—৪০টি। পেছনে পড়েছে ২০১৫ বিশ্বকাপ (৩৮)। 

শুধু তাই নয়, আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসে প্রথম টাইমড আউট দেখা গেছে এই ভারত বিশ্বকাপে। বাংলাদেশের বিপক্ষে শ্রীলঙ্কার অ্যাঞ্জেলো ম্যাথুস শিকার হন টাইমড আউটের। এবার মাঠের বাইরে এক অনন্য রেকর্ড গড়েছে ভারত বিশ্বকাপ।

বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি মানুষ মাঠে বসে খেলা দেখেছে এই বিশ্বকাপে। পেছনে ফেলেছে ২০১৫ সালের অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড বিশ্বকাপ। শুধু বিশ্বকাপ নয়, আইসিসি আয়োজিত টুর্নামেন্টে সবচেয়ে বেশি মানুষ মাঠে বসে খেলা দেখেছে সদ্য সমাপ্ত ভারত বিশ্বকাপে।

আইসিসি জানিয়েছে, ভারত বিশ্বকাপে গ্যালারিতে বসে খেলা দেখেছে ১২ লাখ ৫০ হাজার ৩০৭ জন দর্শক। যেকোনো আইসিসি ইভেন্টে যেটা সর্বোচ্চ। ছাড়িয়ে গেছে ২০১৫ সালের ওয়ানডে বিশ্বকাপ। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে হওয়া সেই বিশ্বকাপ মাঠে বসে দেখেছিল ১০ লাখ ১৬ হাজার ৪২০ জন দর্শক। ইংল্যান্ডে হওয়া ২০১৯ বিশ্বকাপ গ্যালারিতে দর্শক ছিল ৭ লাখ ৫২ হাজার, যেটা তৃতীয় সর্বোচ্চ।

ইত্তেফাক/জেডএইচ