বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ৮ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

আখ মাড়াই শুরু শুক্রবার, লক্ষ্যমাত্রা ৭৮ হাজার মেট্টিক টন 

আপডেট : ২৩ নভেম্বর ২০২৩, ১৭:৩১

নাটোর সুগার মিলের মৌসুমের ৪০তম আখ মাড়াই কার্যক্রম শুরু হচ্ছে। ৭৮ হাজার মেট্টিক টন আখ মাড়াইয়ের লক্ষ্যমাত্রা নিয়ে অর্থবছরে আখ মাড়াই মৌসুম শুরু করতে যাচ্ছে নাটোর সুগার মিল। তাতে চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা ৫ হাজার ৭’শ মেট্রিক টন। 

শুক্রবার (২৪ নভেম্বর) বিকালে নাটোর সুগার মিলের কেইনে ক্রেরিয়ার ডোঙ্গায় আখ নিক্ষেপের মাধ্যমে আখ মাড়াই মৌসুমের উদ্বোধন করবেন বাংলাদেশ চিনি ও খাদ্যশিল্প করপোরেশনের বিএসএফআইসি চেয়ারম্যান (গ্রেড-১) শেখ শোয়েবুল আলম।

জানা যায়, চলতি মৌসুমে ৫৪ কার্যদিবসে ৭৮ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে ৫ হাজার ৭০০ মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। চিনি আহরণের হার ধরা হয়েছে ৬ দশমিক ৫০ ভাগ। নাটোর চিনিকলের ৮টি সাবজোন এলাকায় মোট ৯৭ হাজার মেট্রিক টন আখ উৎপাদন হয়েছে। প্রতি একর জমিতে আখের ফলন হয়েছে ২০ মেট্রিক টন হারে। নাটোর চিনিকলের ৮টি সাবজোনের ৪৮টি কেন্দ্রের অধীনে আখের পরিষ্কার-পরিচ্ছন্ন ও মানসম্মত আখ চিনিকলে সরবরাহের জন্য প্রচার-প্রচারণা চালানো হয়। গত ২০২২-২৩ মৌসুমেও ৫৪ কার্য দিবস নিয়ে আখ মাড়াইয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৮০ হাজার মেট্রিক টন। কিন্তু ৩৭ দিনের মাথায় মাত্র ৫০ হাজার ৭৩৮ মে.টন আখ মাড়াই করে নাটোর চিনিকল।

নাটোর সুগার মিলের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ ফরিদ হোসেন ভূঁইয়া জানান, নাটোর চিনিকলে আখ মাড়াই মৌসুম শুরু হতে যাচ্ছে। আমরা সব প্রস্তুতি সম্পন্ন করেছি। গত এক বছরে সরকার প্রতি মণ আখ ১০০ টাকা বাড়িয়েছেন। সরকার ২০২৩-২৪ মাড়াই মৌসুমে ২২০ টাকা নির্ধারণ করেন। ফলে চাষিরা আখ চাষে আগ্রহী হচ্ছেন। দিনে দিনে নাটোর সুগার মিল এলাকায় আখ চাষ বাড়ছে। চাষিরা তাদের ন্যায্য মূল্য পাচ্ছেন। আগামী মৌসুমে আখের মূল্য আরও বাড়বে বলে তিনি জানান।

ইত্তেফাক/পিও