বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

ভারতে সাংবাদিক হত্যায় চার জনের যাবজ্জীবন

আপডেট : ২৬ নভেম্বর ২০২৩, ১৩:৪৫

সাংবাদিক সৌম্যা বিশ্বনাথন হত্যার ঘটনায় দোষী সাব্যস্ত চার জনকে যাবজ্জীবন কারাদণ্ডের সাজা দিয়েছে দিল্লির একটি আদালত। গতকাল শনিবার (২৫ নভেম্বর) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।   

প্রতিবেদনে বলা হয়, মামলার পঞ্চম দোষী সাব্যস্ত ব্যক্তিকে তিন বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। তিনি হত্যা প্রক্রিয়ায় সাহায্য করেছিলেন। চার অভিযুক্ত রবি কাপুর, অমিত শুক্ল, বলবীর মালিক, অজয় কুমারকে দুটি ভিন্নখাতে ২৫ হাজার ও ১ লাখ রুপি করে জরিমানাও করা হয়েছে। পাশাপাশি পঞ্চম অপরাধী অজয় শেঠিকে ৭ দশমিক ৫ লাখ রুপি জরিমানা করেছে আদালত।

আদালত জানিয়েছে, যেহেতু এই অপরাধ ‘বিরলের মধ্যে বিরলতম’ নয়, তাই অপরাধীদের ফাঁসি না দিয়ে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হলো। রায় দেওয়ার সময় আদালত আরো জানিয়েছেন, এটা অত্যন্ত দুর্ভাগ্যজনক যে, সৌম্যার মতো তরুণ, গতি বান ও কঠোর পরিশ্রমী এক সাংবাদিককে প্রাণ হারাতে হয়েছে। ভারতে নারীদের কাজে অংশগ্রহণের পরিমাণ কমছে, তার অন্যতম একটি কারণ হলো নিগ্রহ।

২০০৮ সালের ৩০ সেপ্টেম্বর খুন হন সৌম্যা। কাজ থেকে বাড়ি ফেরার পথে গভীর রাতে তার ওপরে চড়াও হয় দুষ্কৃতকারীরা। ১৫ বছরেরও বেশি সময় পরে গত মাসে পাঁচ জনকে দোষী সাব্যস্ত করে দিল্লির আদালত। মামলার রহস্য উদ্ঘাটনে পুলিশকে সবচেয়ে বেশি সাহায্য করেছে হাতের ট্যাটু ও এক পুলিশ কর্মীর চুরি যাওয়া ওয়্যারলেস সেট। পাশাপাশি সিসিটিভি ফুটেজও দোষীদের খুঁজে পেতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

ইত্তেফাক/এমটি