বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৪ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

স্কুলে ভর্তির লটারি আজ

আপডেট : ২৮ নভেম্বর ২০২৩, ০৭:৩০

দেশের সব সরকারি ও বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে বিভিন্ন শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির লটারি আজ মঙ্গলবার অনুষ্ঠিত হবে। বেলা ১১টায় রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ২০২৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের জন্য ডিজিটাল লটারির মাধ্যমে ভর্তি কার্যক্রমের উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক নেহাল আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত থাকবেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোলেমান খান।

ডিজিটাল লটারির এ অনুষ্ঠান মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ফেসবুক পেজ ও বিভিন্ন টেলিভিশন চ্যানেলে সরাসরি সম্প্রচার করা হবে।

সরকারি ৬৯২ মাধ্যমিক বিদ্যালয়ে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত শূন্য আসনসংখ্যা ১ লাখ ১৮ হাজার ১০৬। তবে আবেদন জমা পড়েছে প্রায় ৫ লাখ ৬৩ হাজার। আর ৪ হাজার ৩৯০ বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে শূন্য আসনের সংখ্যা প্রায় সাড়ে ১০ লাখ। আবেদন জমা পড়েছে ৩ লাখের সামান্য বেশি।

সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, কেন্দ্রীয় ভর্তি লটারিতে যুক্ত হওয়া সরকারি ও বেসরকারি স্কুলে শূন্য আসন প্রায় ১১ লাখ ২২ হাজার। অন্যদিকে মোট আবেদন জমা পড়েছে প্রায় ৮ লাখ ৬৩ হাজার। সরকারিতে শূন্য আসনের তুলনায় প্রায় পাঁচ গুণ আবেদন জমা পড়েছে। অন্যদিকে বেসরকারিতে আবেদন পড়েছে এক-তৃতীয়াংশ আসনে। সরকারিতে সুযোগ না পাওয়া শিক্ষার্থীরা যদি বেসরকারিতে ভর্তি হয়, তাহলে কেন্দ্রীয় লটারিতে যুক্ত হওয়া স্কুলগুলোতেই শূন্য থাকবে প্রায় ৩ লাখ আসন।

ইত্তেফাক/এমএএম