রোববার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

শিক্ষা সফরে কলকাতায় বাংলাদেশের ৭ শিক্ষার্থী

আপডেট : ০৬ ডিসেম্বর ২০২৩, ১৫:৫৪

ইন্টারন্যাশনাল ম্যানেজমেন্ট ডেভেলপমেন্ট প্রোগ্রাম অন এন্ট্রাপ্রেনারশিপ ডেভেলপমেন্টে অংশ নিতে ভারতে ভ্রমণ করেন বাংলাদেশের সাত শিক্ষার্থী। তারা সবাই ঢাকা স্কুল অব ইকোনমিক্সের ব্যাচেলর ও মাস্টার্সের শিক্ষার্থী।

১-৩ ডিসেম্বর শিক্ষার্থীরা কলকাতায় ভ্রমণ করেন বলে জানান ঢাকা স্কুল অব ইকোনমিক্সের অধ্যাপক ড. মাহবুব আলী। এই আয়োজনে প্রোজেক্ট কো-অর্ডিনেটর হিসেবে ছিলেন বিশিষ্ট অধ্যাপক ড. সুব্রত চট্টোপাধ্যায়। 

ইন্সটিটিউট অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্ট, কোলকাতা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অঙ্গীভূত প্রতিষ্ঠান ঢাকা স্কুল অব ইকোনমিক্স যৌথভাবে শিক্ষার্থীদের জন্য এই উদ্যোগ নেন।

উদ্যোক্তা হিসেবে গড়ে উঠতে শিক্ষার্থীদের যেসব বিষয় জানা দরকার ও দৈনন্দিন যেসব চ্যালেঞ্জ মোকাবেলা করতে হয় সেসব বিষয়ে অধ্যাপক সপ্তপর্না ঘোষ, অধ্যাপক ড. সুব্রত চট্টোপাধ্যায়, অধ্যাপক বিকাশ মন্ডল, অধ্যাপক দীপক সাহা, অধ্যাপক দীবাকর রায় চৌধুরী ও প্রফেশনাল হিসেবে অভিজিৎ ঘোষ ও প্রাক্তন অধ্যাপক ড. মহুয়া দত্ত তাদের অভিজ্ঞতা বিনিময় করেন। 

বাংলাদেশ-ভারত যৌথ বাণিজ্যের পরিধি নিয়ে শিক্ষার্থীরা বাস্তব অভিজ্ঞতা অর্জন করেন এই সফরে। তাছাড়া ইন্সটিটিউট অব ইঞ্জিনিয়ারিং ও ম্যানেজমেন্টের তত্ত্বাবধানে পরিচালিত 'ইনকিউবেশন' পরিদর্শনের  সুযোগ পায় শিক্ষার্থীরা।

শেষদিন সকল শিক্ষার্থীদের মধ্যে সার্টিফিকেট বিতরণ করা হয় এবং ফিল্ড ট্রিপের অংশ হিসেবে পশ্চিমবঙ্গ হস্তশিল্প মেলা ২০২৩ ভ্রমণ করার মাধ্যমে শেষ হয় ৩ দিনের এই আয়োজন।

ইত্তেফাক/এআই