সোমবার, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

সময়টা এবার তরুণ ভোটারদের

আপডেট : ২২ ডিসেম্বর ২০২৩, ০০:৪১

এখনকার তরুণদের ধ্যান-ধারণা বদলাচ্ছে। বছর দশেক আগে  ‘আই হেইট পলিটিক্স’ ট্রেন্ড ছিল, এর থেকে বেরিয়ে এসে তরুণরা রাষ্ট্র, দেশ বা জাতির  রাজনীতি নিয়ে সচেতনভাবে চিন্তা করছেন। রাজনীতিতে একসময় কম পড়াশোনা জানা লোকের অংশগ্রহণ বেশি ছিল মনে করা হলেও, রাজনীতির ধরন এখন বদলে গেছে। যার উৎকৃষ্ট উদাহরণ, এবারের নির্বাচনের প্রার্থী তালিকা। যেমন এবার ক্ষমতাসীন দলের মনোনয়নের তালিকায় উচ্চপদস্থ সরকারি কর্মকর্তার পাশাপাশি রয়েছেন—তরুণ উন্নয়ন-গবেষক, খেলোয়াড়, সাংস্কৃতিক ব্যক্তিত্বসহ অনেকেই। এদের কাছে সকলের প্রত্যাশাও বেশি। বিশেষ করে তরুণদের মাঝেও এই নির্বাচন নিয়ে ব্যাপক আগ্রহ। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আর বাকি আছে আড়াই সপ্তাহ। এবারের নির্বাচনে প্রথমবারের মতো ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন ১ কোটি ৫৪ লাখ ৫২ হাজার ভোটার। এরা সবাই তরুণ। নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী মোট ভোটারের সংখ্যা ১১ কোটি ৯৬ লাখ, যার প্রায় ১৩ শতাংশ নতুন ভোটার হয়েছেন। সার্বিক হিসেবে পুরুষ ভোটার ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ এবং নারী ভোটার ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ জন। আর তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ৮৫২ জন।

নতুন ভোটারদের বড় অংশই এখনো শিক্ষার্থী। প্রথমবার ভোট দিতে যাওয়ার ব্যাপারে অনেকের মাঝেই উচ্ছ্বাস কাজ করছে। রাজধানী ঢাকায় চালু হওয়া মেট্রোরেল, পূর্বাচল এক্সপ্রেসওয়ে, এলিভেটেড এক্সপ্রেসওয়ে, চট্টগ্রামের কর্ণফুলী টানেল, পদ্মাসেতুসহ বহু উন্নয়ন প্রকল্প তাদের সামনে দৃশ্যমান। তারা চান, এই উন্নয়নের ধারা অব্যাহত থাকুক। তবে শুধু অবকাঠামো নয়, শিক্ষা, স্বাস্থ্য, অর্থনীতি, সংস্কৃতিসহ সকল ক্ষেত্রেই মানুষের জীবনমানের সুষম উন্নয়ন হোক, এমন প্রত্যাশা তরুণদের। বাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দরদামও মানুষের আয়ের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ থাকুন, এমনটাই চান তারা। শিক্ষিত তরুণ ভোটাররা নির্বাচনে কোনো সহিংসতা দেখতে চান না। দেশের রাজনীতির নেতৃত্বে যে-ই আসুক না কেন, সকলের কাম্য সৎ ও ইতিবাচক নেতৃত্ব। যাদের হাত ধরে অব্যাহত থাকবে দেশের অগ্রযাত্রার ধারা। দ্বাদশ সংসদ নির্বাচনের জন্য ৩০০ আসনভিত্তিক ভোটার তালিকা চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন। এ তালিকা অনুযায়ী সংসদ নির্বাচনের ভোট নেওয়া হবে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটারের সংখ্যা ছিল ১০ কোটি ৪২ লাখ ৩৮ হাজার ৬৭৭ জন। সে হিসেবে গত পাঁচ বছরে দেশে ভোটার বেড়েছে ১ কোটি ৫৪ লাখ ৫২ হাজার ৯৫৬ জন। নির্বাচনে ফলাফল নির্ধারণে তরুণরা বড় ভূমিকা রাখতে যাচ্ছেন বলে ধারণা করছে রাজনৈতিক দলগুলোও। নির্বাচন কমিশনের হিসেবে, বর্তমানে ১৮ থেকে ৩৩ বছর বয়সী ভোটারের সংখ্যা ৩ কোটি ৯৫ লাখ ৩৯ হাজার ৭২৪। এরা গত তিন মেয়াদে পর্যায়ক্রমে নতুন যুক্ত হয়েছেন। এবার ক্ষমতাসীন দল প্রার্থী মনোনয়নেও অগ্রাধিকার দিয়েছে এই তারুণ্যকে। সব মিলিয়ে শান্তিপূর্ণ ও উত্সবমুখর নির্বাচন প্রত্যাশা করা হচ্ছে, যেখানে অবাধে অংশ নেবেন তরুণরা।

ইত্তেফাক/এসটিএম

এ সম্পর্কিত আরও পড়ুন