মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

নতুন প্রজন্মের কাছে ফোক ও রবীন্দ্রসংগীত

আপডেট : ৩০ ডিসেম্বর ২০২৩, ০২:১৭

ফোক ও রবীন্দ্র সংগীত বাংলাদেশের সংস্কৃতির এক অবিচ্ছেদ্য অংশ। এই দুই ধারা যুগ যুগ ধরে মানুষের হূদয়ে স্থান করে নিয়েছে। তবে গত কয়েক বছরে এই দুই ধারা নতুন প্রজন্মের কাছেও জনপ্রিয় হয়ে উঠেছে। নতুন প্রজন্মের অনেক শিল্পী ফোক ও রবীন্দ্র সংগীতকে নতুনভাবে উপস্থাপন করছেন। তারা এই ধারার সঙ্গে আধুনিক সংগীতের সংমিশ্রণ ঘটিয়ে নতুনত্বের সৃষ্টি করছেন। ফলে এই দুই ধারা নতুন প্রজন্মের কাছে আকর্ষণীয় হয়ে উঠছে।

ফোক সংগীতের ক্ষেত্রে নতুন প্রজন্মের অনেক শিল্পী বাংলার গ্রামীণ সংস্কৃতির সঙ্গে যুক্ত হয়ে ফোক গান পরিবেশন করছেন। তারা গ্রামীণ ঐতিহ্যবাহী বাদ্যযন্ত্র ব্যবহার করে ফোক গানকে নতুন মাত্রা দিচ্ছেন। রবীন্দ্রসংগীতের ক্ষেত্রেও নতুন প্রজন্মের অনেক শিল্পী রবীন্দ্রনাথের গানকে নতুনভাবে উপস্থাপন করছেন। তারা রবীন্দ্রনাথের গানকে আধুনিক সংগীতের সঙ্গে সংমিশ্রণ ঘটিয়ে নতুনত্বের সৃষ্টি করছেন। ফলে রবীন্দ্র সংগীত নতুন প্রজন্মের কাছে আরো গ্রহণযোগ্য হয়ে উঠছে।

নতুন প্রজন্মের ফোক ও রবীন্দ্র সংগীতের জনপ্রিয়তার পেছনে বেশ কিছু কারণ রয়েছে। এর মধ্যে অন্যতম হলো, এই ধারার শিল্পীরা তাদের গানকে মানুষের কাছে সহজলভ্য করে তুলছেন। তারা সামাজিক যোগাযোগমাধ্যম এবং অন্যান্য মাধ্যমে তাদের গান ছড়িয়ে দিচ্ছেন। ফলে এই ধারার গান এখন আর শুধুমাত্র বিশেষ অনুষ্ঠানের মধ্যে সীমাবদ্ধ নেই। এছাড়া এর শব্দগুলো স্লো ও রিভাব করছে যার ফলে সংগীত শব্দটি নতুন দ্যোতনা সৃষ্টি করেছে জনপ্রিয়তার মাপকাঠিতে। এছাড়াও নতুন প্রজন্মের ফোক ও রবীন্দ্র সংগীতের শিল্পীরা তাদের গানকে বিভিন্ন আঙ্গিকে উপস্থাপন করছেন। তারা গানকে নাট্য, নৃত্য, চলচ্চিত্র ইত্যাদির সঙ্গে সংযুক্ত করে নতুনত্বের সৃষ্টি করছেন। ফলে এই ধারার গান এখন আর শুধুমাত্র শ্রবণযোগ্য নয়, দর্শনীয়ও বটে।

প্রেম, প্রভাত ও রবীন্দ্রসংগীত—এই তিনটি বিষয়ের মধ্যে যেন এক অদৃশ্য বন্ধন রয়েছে। এই তিনটি বিষয় একসঙ্গে এক অপূর্ব অনুভূতি সৃষ্টি করে। প্রেম যেমন মানুষের হূদয়ে এক নতুন সূর্য উদয় করে, তেমনি প্রভাতও প্রকৃতিতে এক নতুন সূর্যের উদয় ঘটায়। আর রবীন্দ্রসংগীত যেমন প্রেমের এক অপূর্ব প্রকাশ, তেমনি প্রভাতও প্রেমের অনুভূতিকে আরো উজ্জীবিত করে তোলে। প্রেম হলো মানুষের অন্যতম মৌলিক অনুভূতি। এটি মানুষের জীবনকে সুখী ও পরিপূর্ণ করে তোলে। প্রেমের অনুভূতিতে মানুষ এক নতুন জীবন পায়। প্রেমের কারণে মানুষ নতুন স্বপ্ন দেখে, নতুন আশায় উদ্দীপ্ত হয়। প্রভাত হলো দিনের শুরু। প্রভাতে প্রকৃতি যেন এক নতুন রূপ ধারণ করে। প্রকৃতির চারপাশে যেন এক নতুন প্রাণের সঞ্চার হয়। প্রভাত মানুষের মনে এক নতুন উদ্দীপনা ও উদ্যম সঞ্চার করে। রবীন্দ্রসংগীত প্রেমের এক অপূর্ব প্রকাশ। রবীন্দ্রনাথের গানগুলো প্রেমের বিভিন্ন রূপ ও ভাব প্রকাশ করে। রবীন্দ্রসংগীত প্রেমের অনুভূতিকে আরো উজ্জীবিত করে তোলে।

রবীন্দ্রনাথ বলেছেন, ‘প্রভাতের অরুণ আলোয় প্রেমের গান গাইতে চায়, প্রেমের গান শুনিয়ে প্রভাতকে সে জাগাতে চায়।’ রবীন্দ্রনাথের এই কথাটি প্রেম, প্রভাত ও রবীন্দ্রসংগীতের সম্পর্কের এক সুন্দর ব্যাখ্যা।

প্রেম, প্রভাত ও রবীন্দ্রসংগীত—এই তিনটি বিষয় আমাদের জীবনকে আরো সুন্দর ও সমৃদ্ধ করে তোলে। এই তিনটি বিষয়ের সঙ্গে আমাদের জীবনের গভীর সম্পর্ক রয়েছে। এর সঙ্গে ফোক সংগীত নিস্তব্ধ রাতে কানের হেডফোনে মনে দাগ কেটে যায়। তাই নতুন প্রজন্মের কাছে ফোক ও রবীন্দ্রসংগীতের জনপ্রিয়তা সংস্কৃতির জন্য ইতিবাচক দিক। এই ধারার গান দেশের সংস্কৃতিকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে সাহায্য করছে। ফলে সংস্কৃতি সমৃদ্ধ হচ্ছে।

লেখক: শিক্ষার্থী, সরকারি ব্রজলাল কলেজ, খুলনা

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন