সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

গাড়িতে ক্রোম ব্রাউজার যুক্ত করছে গুগল

আপডেট : ১৪ জানুয়ারি ২০২৪, ০৯:২৫

অ্যান্ড্রয়েড অটো অ্যাপ ব্যবহারকারীদের জন্য সুখবর। গাড়িতে স্বচ্ছন্দে ইন্টারনেট ব্যবহারের সুযোগ দিতে নিজেদের অ্যান্ড্রয়েড অটো অ্যাপে ক্রোম ব্রাউজার যুক্ত করার পাশাপাশি বেশ কিছু নতুন সুবিধা চালুর উদ্যোগ নিয়েছে গুগল। 

প্রাথমিকভাবে ভলভো, পলস্টারসহ বিভিন্ন ব্র্যান্ডের গাড়িতে ক্রোম ব্রাউজার ব্যবহারের সুযোগ মিলবে। যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে চলা কনজ্যুমার ইলেকট্রনিক শোতে (সিইএস) এ ঘোষণা দিয়েছে গুগল। 

পোলস্টারের প্রধান নির্বাহী কর্মকর্তা টমাস ইনজেনল্যাথ জানিয়েছেন, আমাদের গাড়িতে ক্রোম ব্রাউজার ব্যবহার করা যাবে, এটা খুবই আনন্দের সংবাদ। ক্রোম ব্রাউজার ব্যবহারকারীর গুগল অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত থাকবে। ফলে নিজেদের পছন্দের বিষয়গুলো অনলাইন থেকে সহজে খুঁজে পাওয়া যাবে। তবে ক্রোম ব্রাউজার যুক্ত না হওয়া পর্যন্ত পোলস্টার গাড়িতে ভিভালদি নামের অন্য একটি ব্রাউজার ব্যবহার করা হবে। 

গুগলের তথ্যমতে, ক্রোম ব্রাউজার ব্যবহারের পাশাপাশি অ্যান্ড্রয়েড অটোর মাধ্যমে গাড়ির ব্যাটারির হালনাগাদ তথ্যও জানা যাবে। এমনকি গন্তব্যে পৌঁছানোর পর কতটুকু চার্জ অবশিষ্ট থাকতে পারে, সে তথ্যও জানা যাবে। ফলে রাস্তায় বৈদ্যুতিক গাড়ির ব্যাটারির চার্জ শেষ হওয়া নিয়ে দুশ্চিন্তা করতে হবে না। এ সুবিধার পাশাপাশি অ্যান্ড্রয়েড অটোতে ভিডিও স্ট্রিমিং এবং আবহাওয়ার পূর্বাভাস জানার অ্যাপও যুক্ত করা হবে।

সম্প্রতি, অ্যান্ড্রয়েড অটো অ্যাপে ভিডিও সম্মেলন করার সফটওয়্যার ‘মাইক্রোসফট টিমস’ যুক্ত করার ঘোষণা দিয়েছে গুগল। এ সুবিধা চালু হলে গাড়ি চালানোর সময়ই মাইক্রোসফট টিমসের মাধ্যমে গুরুত্বপূর্ণ অনলাইন বৈঠক করার সুযোগ মিলবে। তবে কবে নাগাদ এসব সুবিধা চালু হবে, এ বিষয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য জানায়নি গুগল।

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন